× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ

ফতুল্লায় স্টিল মিলে বিস্ফোরণে ৫ শ্রমিক দগ্ধ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে
২৬ অক্টোবর ২০২১, মঙ্গলবার

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি স্টিল মিলে বিস্ফোরণে ৫ শ্রমিক দগ্ধ হয়েছেন। দগ্ধরা হলেন- সোহেল রানা (৩৬), লিটন (৩৫), আরিফ (২৭), বিল্লাল হোসেন (৩৫) ও মোহাম্মদ আলী (২৬)। তাদের উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল বেলা সাড়ে ১১টায় রসুলপুর সিএইচআরএম (চাকদা স্টিল রোলিং মিলস্‌)  স্টিল মিলে। দগ্ধদের উদ্ধার করে নিয়ে আসা ওই কারখানার কেমিস্ট মো. আশিক বলেন, বেলা সাড়ে ১১টার দিকে পানির পাইপলাইন বিস্ফোরণে তারা দগ্ধ হয়। আমরা তাদের দ্রুত উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটে নিয়ে আসি। ইনস্টিটিউটের আবাসিক সার্জন এস এম আইয়ুব হোসাইন বলেন, ফতুল্লার একটি স্টিল মিল থেকে ৫ শ্রমিক দগ্ধ হয়ে এসেছেন। তাদের শরীরের ৫২ শতাংশ থেকে ১১ শতাংশ পুড়ে গেছে। এদের মধ্যে মোহাম্মদ আলীর অবস্থা আশঙ্কাজনক। এদিকে কারখানা কর্তৃপক্ষ বিষয়টি ধামা-চাপা দেয়ার চেষ্টা করে। পরে পুলিশ ও সাংবাদিকরা বিষয়টি সন্ধ্যায় জানতে পারেন। এরপর ওই কারখানায় শিল্প পুলিশ, থানা পুলিশ ও বেশ কয়েকজন সাংবাদিক গিয়ে তথ্য চাইলে নিরাপত্তাকর্মীরা দুর্ঘটনার বিষয়টি অস্বীকার করে এবং কারখানায় পুলিশ ও সাংবাদিক কাউকে প্রবেশ করতে দেয়নি। নারায়ণগঞ্জ শিল্প পুলিশের এস আই আব্দুর রহমান জানান, তারা প্রথমে স্বীকারই করেনি তাদের কারখানায় দুর্ঘটনা ঘটেছে। পরে গেটের সামনে দীর্ঘ ৩০ মিনিট  দাঁড়িয়ে থেকে অনেক চেষ্টা করে কারখানার ভেতরে প্রবেশ করেছি। কিন্তু নিরাপত্তাকর্মীরা ঘটনাস্থলে না নিয়ে গেটের কাছে একটি রুমে বসিয়ে তাদের ইচ্ছে মতো তথ্য দিয়েছে। বিষয়টি দুঃখজনক। এ বিষয়ে কারখানার নিরাপত্তাকর্মী শাহ আলম জানান, ৫ জন দগ্ধ হয়েছে তারা চিকিৎসাধীন রয়েছে। মালিকপক্ষের নির্দেশনা না থাকায় তথ্য দিতে পারিনি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন বলেন, ‘দুপুরে সিএসআরএম স্টিল কারখানায় রড তৈরির জন্য ফার্নিশের ভেতর লোহা গলানো হচ্ছিল। তবে এ ফার্নিশারের তাপমাত্রা বেড়ে যাওয়ায় গলিত লোহা ছিটকে শ্রমিকদের শরীরে পড়ে। এতে ৫ জন শ্রমিক দগ্ধ হয়েছে। তাদের উদ্ধার করে ঢাকায় পাঠানো হয়েছে। বিষয়টি আমরা সন্ধ্যায় জানতে পেরে কারখানায় লোক পাঠিয়েছি।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, ফতুল্লার সিএইচআরএম মিল থেকে ৫ জন শ্রমিক দগ্ধ হয়ে এসেছেন। তাদের শেখ হাসিনা জাতীয় বার্নে ভর্তি করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর