× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ

টগবগে পাকিস্তানের সামনে নিউজিল্যান্ড

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ অক্টোবর ২০২১, মঙ্গলবার

ম্যাচটি ভিন্ন মাত্রা পেয়েছে বিশেষ কারণে। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান-নিউজিল্যান্ড মুখোমুখি হচ্ছে আজ। শারজায় খেলা শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি নিয়ে পাকিস্তানের ক্রিকেটাঙ্গনে উত্তেজনার শেষ নেই। গত সেপ্টেম্বরে হঠাৎ  সিরিজ বাতিল করে পাকিস্তান থেকে ফিরে যায় নিউজিল্যান্ড দল। ‘হামলার হুমকি রয়েছে’ এমন অভিযোগ তোলে তারা। যা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান পাকিস্তানের সাবেক ক্রিকেটার থেকে শুরু করে ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা। হতাশা প্রকাশ করেন বাবর আজম-শাদাব খানরা। আজ কিউইদের বিপক্ষে জিতলে সেমিফাইনালের পথে একধাপ এগিয়ে যাবে পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে উড়ন্ত জয় দিয়ে এই মুহূর্তে টগবগে রয়েছে বাবর আজমের দল। অন্যদিকে সুপার টুয়েলভ পর্বে এটি নিউজিল্যান্ডের প্রথম ম্যাচ। পাকিস্তানকে হারিয়ে নিজেদের পথ মসৃন করতে চাইবে কিউইরাও। বিশ্বকাপ লড়াইয়ে নামার আগে প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার কাছে হার দেখেছে কেন উইলিয়ামসনের দল।
রোববার ভারতের বিপক্ষে ১৫২ রানের টার্গেটে ১০ উইকেটের দাপুটে জয় পায় পাকিস্তান। দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ৭৯ ও বাবর আজম খেলেন হার না মানা ৬৮ রানের ইনিংস। বল হাতে দুর্দান্ত ছিলেন পাকিস্তানের পেস তারকা শাহীন শাহ আফ্রিদি। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও কেএল রাহুলকে সাজঘরে ফেরানের পর শাহীন তুলে নেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির উইকেট।
আর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে জয় নিয়ে তৃপ্তির ঢেকুর তোলার সুযোগ নেই পাকিস্তানের- এমনটাই মনে করেন বাবর আজম। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের গুরুত্ব তাই ভারতকে হারানোর দিনই সতীর্থদের মনে করালেন পাকিস্তান অধিনায়ক। বাবর আজম বলেন, ‘আমরা শুধু এই দিনটাতেই উদযাপন করবো। আমি আবারো মনে করিয়ে দিতে চাই, আমাদের আনন্দে মেতে থাকলে চলবে না। আমাদের পরবর্তী ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ এবং কোনোভাবেই সেটা সহজ হবে না।’
টি-টোয়েন্টি ক্রিকেটে মুখোমুখি পরিসংখানে পাল্লা ভারি পাকিস্তানের। ২৪ ম্যাচের ১৪টিতে জয় দেখেছে পাকিস্তান। নিউজিল্যান্ড জয় দেখেছে ১০ ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপেও এগিয়ে পাকিস্তান। পাঁচ সাক্ষাতে তিন হারের বিপরীতে কিউইদের জয় দুটি।
শারজার পিচ বরাবরই মন্থর। তবে এখানে দুদিন আগে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে রান পেয়েছেন ব্যাটাররা। এই মাঠে ১৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে। এখানে গড় রান ১৪২। আগে ব্যাটিং করা দল জয় পেয়েছে ৯ বার। আর রান তাড়া করে জয় ৬টি। এক ম্যাচ টাই।
আজ ব্যাটে বলে লড়াইটা রিজওয়ান ও লকি ফার্গুসনেরও। চলতি বছর ১৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রিজওয়ানের সংগ্রহ ৮৩১ রান। গড়টা বিশাল ১০৩.৮৭। স্ট্রাইক রেট ১৪০.৩৭। আট অর্ধশতকের সঙ্গে রয়েছে একটি সেঞ্চুরিও। অন্যদিকে বল হাতে ফর্মে রয়েছেন লকি ফার্গুসন। আরব আমিরাতের মাটিতে ভারতের ঘরোয়া টুর্নামেন্ট- আইপিএলে নিয়মিত উইকেট পেয়েছেন এ কিউই পেসার। আট ম্যাচে ১৩ উইকেট ও শারজাহ মাঠে চার ম্যাচে নেন ৮ শিকার। বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৩ ওভারের স্পেলে ১৯ রানে এক উইকেট নেন ফার্গুসন। বল হাতে তুখোড় ফর্মে রয়েছেন শাহীন শাহ আফ্রিদিও। ঘরোয়া আন্তর্জাতিক মিলিয়ে শেষ ৯ টি-টোয়েন্টি ম্যাচে শাহীন শাহর শিকার ১৯ উইকেট। চলতি বছর নিউজিল্যান্ডের সবচেয়ে সফল ব্যাটার মার্টিন গাপটিল। ৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কিউই ওপেনারের সংগ্রহ ৩১৮ রান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর