× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ নভেম্বর ২০২১, শনিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪৩ হিঃ

আরএসএস এর বার্ষিক সভার আলোচ্যসূচিতে বাংলাদেশে হিন্দুদের ওপর হামলার ঘটনা

অনলাইন

তারিক চয়ন
(৪ সপ্তাহ আগে) অক্টোবর ২৭, ২০২১, বুধবার, ১:২২ অপরাহ্ন

ভারতীয় সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর বার্ষিক সভার অন্যতম আলোচিত বিষয় হতে চলেছে বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলার ঘটনা। আগামী ২৮,২৯, ৩০ অক্টোবর কর্নাটকের ধারওয়ারে হতে যাচ্ছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আদর্শিক এই সংগঠনটির বার্ষিক বৈঠক। এতে যোগ দেবেন আরএসএস প্রধান মোহন ভগত এবং সাধারণ সম্পাদক দত্তত্রেয় হোসাবলে। এছাড়াও থাকবেন ভারতের বিভিন্ন রাজ্য থেকে আসা আরএসএস এর সাড়ে তিনশো প্রতিনিধি। বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক বি এল সন্তোষেরও যোগ দেওয়ার কথা রয়েছে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছে। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে- আসন্ন তিনদিনের এই বৈঠকের আলোচ্যসূচিতে রয়েছেঃ বাংলাদেশে হিন্দুদের ওপর হামলার বিষয়ে প্রস্তাব, জ্বালানির মূল্যবৃদ্ধির বিষয়ে আলোচনা এবং পাঁচটি রাজ্যের নির্বাচনের আগে কৌশল প্রনয়ন।

হিন্দুদের ওপর হামলার বিষয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে- এটি তাৎপর্যপূর্ণ কারণ আরএসএস এর অনেকেই এমনকি ক্ষমতাসীন বিজেপিও দুর্গা পূজার উৎসবের সময় বাংলাদেশে হিন্দু সংখ্যালঘু গোষ্ঠীগুলো যেভাবে আক্রমণের শিকার হয়েছে তার সমালোচনা করেছে।


এদিকে, পশ্চিমবঙ্গ থেকে সাতজন প্রতিনিধি ওই সভায় যোগ দেবেন উল্লেখ করে বাংলা পত্রিকা আজকালের এক প্রতিবেদনে বলা হয়েছে- রাজ্য আরএসএস এর পক্ষে দক্ষিণবঙ্গের প্রান্ত প্রচারপ্রমুখ বিপ্লব রায় বলেছেন, ‘বাংলাদেশের ঘটনা শুধু সেখানকার হিন্দুদেরই নয়, নাড়া দিয়েছে এই রাজ্য এবং দেশের সমস্ত হিন্দুদের। প্রতিবেশী এই দেশের সঙ্গে ভারতের রাজনৈতিক ও অর্থনৈতিক যোগাযোগ রয়েছে। ফলে দুটি দেশের যে কোনও একটিতে যদি কোনও অস্থিরতা তৈরি হয় তবে তার প্রভাব পাশের দেশেও পড়ে। ফলে সমগ্র পরিস্থিতি নিয়েই ধারওয়ারে আলোচনা হবে।’

উল্লেখ্য, আরএসএস এর বার্ষিক সভায় অন্য যে বিষয়গুলোকে আলোচ্যসূচিতে আনা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছেঃ ভারতের স্বাধীনতার ৭৫ বছর পালনের কর্মসূচি, গুরু তেগ বাহাদুরের ৪০০ তম জন্মদিন এবং ২০২৫ সালে আরএসএস এর শতবার্ষিকী প্রসঙ্গে আলোচনা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mahmud
২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার, ১১:১৭

নরেন্দ্র মোদির নেতৃত্বে কট্টরপন্থী ও হিন্দু মৌলবাদীরা ভারতে খ্খমতায় আসার পর থেকে মুসলমানরা প্রতিনিয়ত অত্যাচার , বৈষম্য , নিগৃহের স্বীকার হচ্ছে । কই , এটার তো প্রতিবাদ হতে দেখি না ।‌‌ কিন্তু হিন্দুদের বিরুদ্ধে সামান্য কিছু হলেই চারিদিকে হৈহৈ রৈরৈ ।

অন্যান্য খবর