× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা / ৩১ জানুয়ারি থেকে বইমেলা, এবারের থিম বাংলাদেশ

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ৯, ২০২১, মঙ্গলবার, ১১:১৬ পূর্বাহ্ন

সমস্ত কোভিড বিধি মেনে কলকাতা বইমেলা এবার অনুষ্ঠিত হবে ৩১ জানুয়ারি থেকে সল্ট লেকের সেন্ট্রাল পার্কে। এবারের থিম- বাংলাদেশ। গতবারই বাংলাদেশের স্বাধীনতার ৫০ পূর্তি উপলক্ষে বইমেলার থিম হিসেবে প্রতিবেশী রাষ্ট্রকেই বেছে নেয়া হয়েছিল। কিন্তু, কঠিন করোনার কারণে বইমেলা হতেই পারেনি। এরপর বাংলা নতুন বছরের শুরুর দিকে বইমেলা হওয়ার সম্ভাবনা দেখা যায়। কিন্তু, আবার বাদ সাধে সেই করোনা। পুজো ও দীপাবলির পর কোভিড এর গ্রাফ কিছুটা উর্ধ্বমুখী হলেও মনে করা হচ্ছে কোভিড এখন অনেকটাই নিয়ন্ত্রণে।

তাই, ৩১ জানুয়ারি থেকে বইমেলা।
বাংলাদেশের নানা দিক তুলে ধরা হবে এই মেলায়। গঙ্গা-পদ্মার ঐতিহ্য মিলে মিশে এক হয়ে যাবে। বইমেলায় বাংলাদেশ সরকারের মণ্ডপ যেমন থাকবে তেমনই বইমেলার তোরণে থাকবে সাভারের শহীদ স্মৃতি সৌধের আদল। বাংলাদেশের বহু প্রকাশনা সংস্থা, প্রকাশক, সাহিত্যিক, কবি অংশ নেবেন এই বইমেলায়। বাংলাদেশের লিটল ম্যাগাজিন নিয়ে থাকবে আলাদা বিভাগ। ঢাকার বহু সংবাদপত্র ও সাময়িকপত্র ষ্টল নিচ্ছে বইমেলায়। আলোচনাচক্রেও থাকবে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। অর্থাৎ, এবারের বইমেলা হবে এক টুকরো বাংলাদেশ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর