× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা / দেড় বছর পর বাংলাদেশি পর্যটকদের জন্যে দরজা খুলছে ভারতের

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ১০, ২০২১, বুধবার, ৯:২৩ পূর্বাহ্ন

দীর্ঘ দেড় বছর পর বাংলাদেশের পর্যটকদের জন্য দরজা খুলছে ভারতের। ১৫ নভেম্বর থেকে পর্যটন ভিসা নিয়ে বাংলাদেশি নাগরিকরা এদেশে আসতে পারবেন। এতদিন কেবলমাত্র মেডিকেল ভিসা এবং স্টুডেন্ট ভিসা নিয়ে ভারতে আসা যাচ্ছিল। ১৫ নভেম্বর থেকে টুরিস্ট ভিসাও দেয়া হবে। তবে, আপাতত বিমান যাত্রীদের জন্যই টুরিস্ট ভিসা দেয়া হচ্ছে। ত্রিপুরার আখাউড়া সীমান্তে ঢাকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, খুব শীঘ্রই সড়ক ও রেলপথও পর্যটকদের ভিসা দেওয়া হবে।

করোনার কারণে বাংলাদেশ থেকে পর্যটক আসার ব্যাপারে এতদিন নিষেধাজ্ঞা বজায় রেখেছিল দু দেশই। করোনা এখন অনেকটা নিয়ন্ত্রিত হওয়ায় পর্যটনের দরজা ধাপে ধাপে খোলা হচ্ছে।
তবে, পর্যটকদের কঠোর করোনা বিধি মানতে হবে। করোনা শুরু হওয়ার আগে ২০১৯ সালে ভারতে এক কোটি ন লক্ষ ৩০ হাজার ৩৫৫ জন পর্যটক এসেছিলেন, এঁদের মধ্যে ২০ লক্ষ ৭৭ হাজার ৭২৭ জনই বাংলাদেশি।

বাংলাদেশের পর্যটকদের জন্য ভিসা খুলছে জেনে সাজ সাজ রব এখন কলকাতার লিটল বাংলাদেশে। নিউ মার্কেট অঞ্চল, সদর স্ট্রিট, মারকুইস স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট, পার্ক স্ট্রিট এর হোটেল গেস্টহাউসে গুলি ঝাঁ চকচকে করা হচ্ছে। রেস্তোরাঁগুলি তৈরি হচ্ছে। শাড়ির বিপনীগুলি সাজছে। নিউ মার্কেটও খুশি। আবার বাংলাদেশের পর্যটকদের কলতানে মুখরিত হবে কলকাতা। বড়োদিনে এবার রেকর্ড সংখ্যক বাংলাদেশি পর্যটক আশা করছে কলকাতা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর