× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /কলকাতা বইমেলা উদ্বোধন করতে পারেন শেখ হাসিনা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ১৩, ২০২১, শনিবার, ১০:২৬ পূর্বাহ্ন
ফাইল ফটো

কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন মঞ্চে ৩১ জানুয়ারি দেখতে পাওয়া যেতে পারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বইমেলার উদ্যোক্তা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, এবারের বইমেলার থিম বাংলাদেশের মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার পঞ্চাশ বছর। সব কিছু ঠিকঠাক থাকলে শেখ হাসিনা এবারের বইমেলার উদ্বোধন করবেন। মঞ্চে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন গিল্ড এর সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়। তবে, এবারের বইমেলায় কঠোর কোভিড অনুশাসন মেনে চলা হবে। প্রাপ্তবয়স্কদের দুটি ভ্যাকসিন নেয়া হয়েছে- এই সার্টিফিকেট দেখিয়ে মেলায় ঢুকতে হবে। ১৭ বছরের কমবয়স্কদের জন্য অবশ্য এই নীতি আবশ্যক নয়।


বইমেলার ভিড় এড়ানোর জন্যে এবার ই-পাস দেয়া হবে। ষ্টলগুলির আকৃতি ছোট করা হবে যাতে লোকে ঘোরার আরও পরিধি পায়। যাঁরা আসতে পারবেন না তাঁদের জন্যে থাকছে ভার্চুয়াল ব্যবস্থা। বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরার পাশাপাশি এবারের বইমেলায় স্মরণ করা হবে প্রণব মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ, বুদ্ধদেব গুহ ও বুদ্ধদেব দাসগুপ্তকে। প্রায় ছশো ষ্টল থাকবে বইমেলায়। বাংলাদেশ থেকে আসছে বহু প্রকাশনা সংস্থা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর