× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার , ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

‌শেষ হ‌লো সাত ক‌লে‌জের ভ‌র্তি পরীক্ষা

শিক্ষাঙ্গন

বাঙলা কলেজ, সংবাদদাতা
(২ মাস আগে) নভেম্বর ১৩, ২০২১, শনিবার, ৬:২৬ অপরাহ্ন
ফাইল ছবি

আজ শনিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষার মধ্য দি‌য়ে শেষ হলো ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের অ‌ধিভুক্ত সরকা‌রি সাত ক‌লে‌জের  ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার মূল পর্ব৷

সাত কলেজের বিভিন্ন ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির অভিযোগের কোনো খবর পাওয়া যায়নি৷ সুষ্ঠু ও  শান্তিপূর্ণভাবেই প্রতিটি ইউ‌নি‌টের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন সাত ক‌লেজ কর্তৃপক্ষ।

 সাত কলেজের ৩ টি ইউনিটে ২৬ হাজার ১৬০টি আসনের বিপরীতে এবার মোট আবেদন পরে‌ছি‌লো প্রায় ১ লাখ৷ বিজ্ঞান ইউনিটের মোট ছয় হাজার ৫০০টি আসনের বিপরীতে আ‌বেদন প‌রে‌ছে ৪১ হাজার ৯৪ জন, বাণিজ্য ইউনিটে পাঁচ হাজার ৩১০ আসনের বিপরীতে ২৩ হাজার ৭০০টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে আবেদন পরেছে ৩০ হাজার ৮২৮টি।

 ভর্তি পরীক্ষা সাত কলেজের সাতটি কেন্দ্রসহ মোট ১০ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রগু‌লো হ‌লো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, নটরডেম কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ।

পরীক্ষার সার্বিক প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে সাত কলেজের সমন্বয়ক (ফোকাল পয়েন্ট) ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, ভ‌র্তি পরীক্ষার জন্য আমাদের সব ধরণের প্রস্তুতি ছিল। পরীক্ষার্থী‌দের স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে প্রবেশ করানো হয়েছে। শিক্ষকসহ দা‌য়িত্বশীল সকল ব্য‌ক্তিরা সুষ্ঠুভা‌বে পরীক্ষা সম্পন্ন করার জন্য সা‌র্বিক সহ‌যো‌গিতা ক‌রে‌ছেন।

উ‌ল্লেখ্য, গত ৫ ও ৬ই নভেম্বর যথাক্র‌মে বাণিজ্য ও বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাণিজ্য অনুষদের ফলে পাশের হার প্রায় ৭৩ শতাংশ এবং বিজ্ঞান অনুষদে পাশের হার ৫৭ দশমিক ৭০ শতাংশ।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর