× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার , ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ১৪, ২০২১, রবিবার, ১০:৩২ পূর্বাহ্ন

সুইজারল্যান্ডের আই সি ইউ কেয়ার নামের একটি গবেষণা সংস্থা বিশ্বব্যাপী সমীক্ষা চালিয়ে দুনিয়ার দশটি দূষণযুক্ত শহরের তালিকা তৈরি করেছে। এই তালিকায় চার নম্বর স্থান দখল করেছে কলকাতা। অতিরিক্ত কলকারখানা, বর্জ্য নিষ্কাশনের অপ্রতুল ব্যবস্থা, জনঘনত্ব ইত্যাদি কারণে বিশ্বের দূষিত শহরের তালিকায় কলকাতার নাম উঠেছে বলে গবেষণা সংস্থাটি জানিয়েছে। বিশ্বের সব থেকে দূষিত শহর বলে চিহ্নিত হয়েছে ভারতের রাজধানী দিল্লি।

দিল্লির তুলনা টানা হয়েছে ১৯৫২ সালে দূষণের মাত্রা বাড়ায় গ্যাস চেম্বার এর কুখ্যাতি পাওয়া লন্ডনের সঙ্গে। ক্রমপর্যায়ে শহরগুলির অবস্থান এই রকম- দিল্লি, লাহোর, সোফিয়া, কলকাতা, জাগরেব, মুম্বাই, বেলগ্রেড, চেঙ্গুদ, স্কোপজে ও কারকে। দিল্লির দূষণের মাত্রা ৫৫৬, কলকাতার ১৭৭। যদিও দিল্লির থেকে কলকাতা অনেকটা পিছিয়ে তাহলেও পরিস্থিতি উদ্বেগজনক বলেই জানাচ্ছে সুইস গবেষণা সংস্থাটি।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর