× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা / প্রথমদিন স্কুলে উপস্থিতি ৭২, কলেজে ৭৮ ও বিশ্ববিদ্যালয়ে ৮৫ শতাংশ

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ১৭, ২০২১, বুধবার, ৯:৩০ পূর্বাহ্ন

কালান্তক করোনার কারণে দীর্ঘদিন পশ্চিমবঙ্গের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার পর মঙ্গলবার শিক্ষা প্রতিষ্ঠানগুলির দরজা খুলেছে। অনলাইন ক্লাসের গন্ডী পেরিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিনেই উপস্থিতির হার বেশ সন্তোষজনক।

রাজ্যের স্কুলগুলিতে ৭২ শতাংশ ছাত্র-ছাত্রী নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস করেছে। কলেজগুলিতে উপস্থিতির হার ছিল ৭৮ শতাংশ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ৮৫ শতাংশ। মঙ্গলবার শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে ভবনগুলি স্যানিটাইজ করা হয়। সংস্কারও করা হয় বিল্ডিংগুলির। রাজ্য সরকার এই কাজের জন্য অনুদান দিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে। স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস খুলেছে।


একটি বেঞ্চে দুজন করে বসার ব্যবস্থা, আংটি-দুল-হার পরে স্কুলে আসার নিষেধাজ্ঞা, টিফিন ভাগ করে না খাওয়ার অনুশাসন ঠিক ভাবেই পালিত হয়েছে প্রথমদিন। স্কুল আবার খোলায় খুশি স্কুলের পাশে পসরা নিয়ে বসা হজমিওয়ালা, চূড়মুড়ওয়ালা, ফুচকাওয়ালারা। তাদের ধারণা, আবার ব্যাবসার সুদিন ফিরবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর