× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

মোদির কৃষি আইন প্রত্যাহারেও কৃষক আন্দোলন বন্ধ হচ্ছেনা, কবিতা লিখলেন মমতা

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ২০, ২০২১, শনিবার, ৯:২৯ পূর্বাহ্ন
ফাইল ফটো

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করে নিলেও কৃষক আন্দোলন বন্ধ হচ্ছেনা। কৃষকরা মনে করছেন যে তাঁদের অর্ধেক জয় হয়েছে। ফসলের সহায়ক মূল্য নির্ধারণ করা এবং আন্দোলনের সময় অসংখ্য আত্মঘাতী কৃষক পরিবারের পাশে সরকার না দাঁড়ানো পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন কৃষক নেতারা।

এক কৃষক নেতা বলেন, মানছি দেশের কৃষকদের কাছে এই তিন আইন প্রত্যাহার হওয়াটা বিরাট ব্যাপার, কিন্তু, এখনও চোখ বুজলে পাঞ্জাব গেটের বাইরে কাশ্মীর সিং এর ঝুলন্ত দেহটা দেখতে পাই। ওদের পরিবারের কি হবে? কৃষি বিল প্রতাহার হওয়ার সাফল্যে কংগ্রেস আজ দেশ জুড়ে পালন করবে বিনয় উৎসব।

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় একটি কবিতা লিখেছেন এই কৃষি আইন প্রত্যাহার নিয়ে। তিনি কৃষকদের অন্নদাতা বলে অভিহিত করে লিখেছেন, কৃষিকে ধ্বংস করে বাঁচা যায় না। তিনি খোঁচা দিতেও ছাড়েননি মোদি সরকারকে।
বলেছেন, এন সি আর আর সি এ-এর মত বিতর্কিত বিল এনে তাতে ব্যর্থ হওয়ার পর আবার কৃষি আইন বলবৎ করে মোদি সরকার দেশের সর্বনাশ করতে চাইছিল। তা রোখা সম্ভব হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর