× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /ত্রিপুরায় পুরভোট বৃহস্পতিবার, কলকাতা-হাওড়ার ভোটঘোষণা হতে পারে আজই

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ২৩, ২০২১, মঙ্গলবার, ৯:৫৭ পূর্বাহ্ন

প্রতিবেশী রাজ্য ত্রিপুরায় যখন বৃহস্পতিবারের পুরভোট নিয়ে বিজেপি-তৃণমূল যুদ্ধে নেমেছে, ঠিক সেই সময় ঘোষিত হচ্ছে রাজ্যের পুরভোটের নির্ঘন্ট। কোর্টে হলফনামা দাখিল করার পর রাজ্য নির্বাচন কমিশন ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ার পুরভোটের নির্ঘন্ট প্রকাশ করতে পারে আজই। ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় পুরভোট হতে পারে। আদালতে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, কলকাতায় ৮৫ শতাংশ ও হাওড়ায় ৫৫ শতাংশ ভ্যাকসিনেশনের কাজ হয়েছে। তাই এই দুই পুরসভায় আগে ভোট হচ্ছে।

পর্যায়ক্রমে বাকি ১১৪টি পুরসভায়ও ভোট হবে। রাজ্য নির্বাচন কমিশন ভোট নিয়ে সর্বদল বৈঠকও করে ফেলেছে। তৃণমূলের পক্ষে এই বৈঠকে তাপস রায় ও দেবাশীষ কুমার ছিলেন।
বিজেপির পক্ষে ছিলেন অর্জুন সিং এবং বামেদের পক্ষে ছিলেন রবীন দেব। কঠোরভাবে কোভিড অনুশাসন মেনে ভোট করার সিদ্ধান্ত নেয়া হয়। সন্ধ্যা সাতটা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত কোনও প্রচার করা যাবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে আদর্শ আচরণবিধি চালু হবে। ভোট ঘোষণার পরদিন থেকে প্রার্থীতালিকা ঘোষণা শুরু হবে। হাওড়া ও বালি পুরসভা নিয়ে জটিলতা কাটেনি বলে ১৯ ডিসেম্বর শুধু কলকাতা তেই ভোট ঘোষণা হতে পারে। এদিকে ত্রিপুরায় পুরভোট বৃহস্পতিবার। বিজেপি-তৃণমূল সংঘাতে ত্রিপুরা উত্তাল এই মুহূর্তে। সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায় সভা করে বিজেপির মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের মুন্ডুপাত করেন।

বিজেপি তৃণমূলের ভোট প্রচারক মন্ত্রী ফিরহাদ হাকিমের বিরুদ্ধে মামলা করেছে। তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষকে গ্রেপ্তার করার পর আদালত তাঁকে জামিন দিয়েছে। সি পি এম কি বিজেপিকে রুখতে তৃণমূলের হাত ধরছে ত্রিপুরায়। দুদলের চোরাগোপ্তা সমঝোতা নিয়ে বিজেপি সরব।

বৃহস্পতিবার ত্রিপুরার পুরভোট যে নির্বিঘ্ন হবে না তা হলফ করে বলাই যায়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর