× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিয়ে আইনমন্ত্রীকে বিএনপিপন্থি আইনজীবীদের স্মারকলিপি

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২৪ নভেম্বর ২০২১, বুধবার

মানবিক কারণে চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে আইনমন্ত্রী আনিসুল হকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপিপন্থি আইনজীবীদের একটি প্রতিনিধিদল। মঙ্গলবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে ১৫ জন আইনজীবী মন্ত্রীর সঙ্গে দেখা করে স্মারকলিপি দেন। স্মারকলিপি দেয়ার আগে তা পাঠ করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব এডভোকেট মো. ফজলুর রহমান। এ সময় আইনমন্ত্রী বলেন, আপনারা যে স্মারকলিপি দিয়েছেন, সেটা পড়েই দিয়েছেন। এটা আমি অবশ্যই পরীক্ষা করে দেখবো। এখানে সিদ্ধান্ত ও মতামতের ব্যাপারে আলোচনার প্রয়োজন আছে এবং সেটা আমরা করবো। তিনি বলেন, এখানে আমি শুধু স্মরণ করিয়ে দিতে চাই একটি কথা, যখন বেগম খালেদা জিয়াকে মুক্ত করা হয় তখন কিন্তু ওনার পরিবারের যে আবেদন সেটাকে মানবিক দিক থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখেছেন। তখন কিন্তু কোনো দাবি তুলতে হয়নি, তিনি নিজেই ওনাকে মুক্ত করেছিলেন।
তো সেক্ষেত্রে আমি বলবো যে, মানবিকতার কমতি আমাদের নেই। আমরা মানবিকতা দেখাতে জানি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয়ই মানবিকতা দেখাতে জানেন। মন্ত্রী বলেন, আমি মনে করি, আজকেই এখন প্রিম্যাচিউর আপনাদের যদি কিছু বলে দিই, সঠিক হবে না। আমাকে একটু সময় দিন। আমি এটা নিয়ে আলাপ-আলোচনা করবো। কেউ জানে বেঁচে না থাকুক- এটা আমাদের উদ্দেশ্য নয়- এমন মন্তব্য করে তিনি বলেন, ‘ওনার (খালেদা জিয়া) চিকিৎসা এখানে হচ্ছে, সেটা আপনারা জানেন, আমিও জানি। তিনি বলেন, ‘আমি এটা নিয়ে আলাপ-আলোচনা করি। অবশ্যই এই সিদ্ধান্ত নেয়াটা যতটুকু গুরুত্ব দিয়ে নেয়া যায়, সেভাবেই আমরা সিদ্ধান্ত নেব। প্রতিনিধিদলে ছিলেন এডভোকেট এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, আহমেদ আজম খান, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, তৈমূর আলম খন্দকার, ব্যারিস্টার মো. বদরুদ্দোজা চৌধুরী, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস (কাজল), এডভোকেট আবেদ রাজা, এডভোকেট মো. আব্দুল জব্বার ভূঁইয়া, এডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, এডভোকেট মোহাম্মদ আলী, এডভোকেট ওমর ফারুক ফারুকী। বিএনপিপন্থি আইনজীবীরা স্মারকলিপিতে বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারা মতে সরকার যেকোনো সময় শর্তহীনভাবে নতুন প্রজ্ঞাপন জারি করে বা ৪০১-এর ৬ উপধারা মোতাবেক বিশেষ আদেশ দিয়ে খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার ব্যবস্থা করতে পারে। এর আগে শনিবার খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য তারা বিদেশ থেকে চিকিৎসক আনতে পারবে। যত বড় চিকিৎসক তারা আনতে চায়, আনতে পারে। সেটায় সরকার কোনো বাধা দেবে না। কিন্তু এটাও তাদের মনে রাখতে হবে, দেশের আইনে যা আছে, তার বাইরে গিয়ে সরকার কোনো কিছু করবে না।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর