× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

মৌলভীবাজারে মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে
২৪ নভেম্বর ২০২১, বুধবার

মৌলভীবাজার সদরে সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জোরালো দাবিতে আবারো নানা কর্মসূচি নিয়ে মাঠে সক্রিয় হচ্ছেন জেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা।
জানা যায়, ২০১৭ সাল থেকে প্রবাসী ও পর্যটন অধ্যুষিত মৌলভীবাজারে একটি সরকারি মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে নানা আন্দোলনে সরব জেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, স্থানীয় নাগরিকবৃন্দ ও প্রবাসীরা। কোভিড-১৯ এর কারণে ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশ্বাসের প্রেক্ষিতে দীর্ঘদিন ওই দাবিতে চলমান আন্দোলন ছিল স্তিমিত। দীর্ঘদিন অতিবাহিত হলেও ওই প্রতিশ্রুতির কোনো বাস্তবায়নের লক্ষণ না থাকায় নতুন করে আবারো মাঠে আন্দোলনে সরব হচ্ছেন জেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। আন্দোলকারী নেতাকর্মীরা গতকাল বিকালে মানবজমিনকে জানান, মেডিকেল কলেজ সদরে প্রতিষ্ঠা হওয়া নিয়ে শুধু প্রতিশ্রুতির ফুলঝুরি। বাস্তবে সংশ্লিষ্টরা এ বিষয়ে উদাসীন। এমনটিই আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে। এ ছাড়া মৌলভীবাজার সদর উপজেলার ২৫০ হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তরিত করার দাবিতে আমাদের আন্দোলন চলমান।
মেডিকেল কলেজ সদর উপজেলায় হবে না অন্যত্র হবে এনিয়ে সরকারদলীয় দুই এমপি’র বাকযুদ্ধের পর আন্দোলনকারীরা অনেকটাই হতাশায় ভুগছেন। তারা দৃঢ় কণ্ঠে বলছেন তারা সদর উপজেলায় ২৫০ শয্যা হাসপাতালকে মেডিকেল কলেজে রূপান্তরিত দেখতে চান। তাদের এই দাবি, আন্দোলন শুরু থেকে চলছে। আর তা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর থেকে কঠোর আন্দোলনে নিয়ে তারা মাঠে সরব থাকবেন। সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ বলেন, তারা আজ সকাল থেকে ওই দাবিতে মৌলভীবাজার শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন পালন করবেন। এরপর দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে তাদের আন্দোলন কর্মসূচি চলমান থাকবে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন। ৩০শে নভেম্বর সকাল ১০টায় কুসুমবাগ হতে জেলা প্রশাসক কার্যালয় অভিমুখে পদযাত্রা। কর্মসূচি সফল করতে গত সোমবার বিকাল থেকে শহরে প্রচারণা চালানো হয়। প্রচারণায় অংশ নেন শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব, জাগ্রত তারুণ্য মৌলভীবাজারের সদস্য সচিব হায়দার আলী নয়ন, ছাত্র কমিউনিটির সাধারণ সম্পাদক আবুল মাসুম রনি প্রমুখ। মেডিকেল কলেজের দাবিতে নতুন করে মাঠে আন্দোলনে সক্রিয় হওয়া প্রসঙ্গে সচেতন নাগরিক ফোরাম (সনাফ) মৌলভীবাজারের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মেয়াজ্জেম হোসেন মাতুক বলেন, দীর্ঘদিন হলেও আমাদের যৌক্তিক এই দাবির প্রতি কর্ণপাতই নেই সংশ্লিষ্টদের। এরই প্রেক্ষিতে আমাদের সংগঠনের নেতাকর্মীরা সিদ্ধান্ত নিয়েছেন জেলাবাসীর এই ন্যায্য দাবিতে বিগত দিনের মতো আরও কঠোর আন্দোলনের। আমরা আজ কালের মধ্যে এ বিষয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিচ্ছি। পরবর্তীতে আমরা জেলাবাসীকে নিয়ে নানা কর্মসূচি দিয়ে মাঠে সক্রিয় হবো। শেখ বোরহান উদ্দিন (রহঃ) ইসলামী সোসাইটি (বিআইএস) মৌলভীবাজার এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বিশিষ্ট সামাজিক সংগঠক এম মুহিবুর রহমান মুহিব বলেন, আমরা দীর্ঘদিন থেকে এই ন্যায্য দাবি বাস্তবায়নে আন্দোলন করছি। এই দাবি বাস্তবায়নে শুধুই প্রতিশ্রুতি পাচ্ছি। কিন্তু কাজের কাজ কিছুই দৃশ্যমান হচ্ছে না। উল্টো মেডিকেল কলেজ সদরে স্থাপন বাধাগ্রস্ত করতে নানা গুঞ্জন শুনছি। এমতাবস্থায় দাবি আদায়ে মাঠে আন্দোলনে কঠোর হওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। তিনি ২৪শে নভেম্বর থেকে মাঠের আন্দোলনে সরব থাকতে জেলাবাসীকে আহ্বান জানান।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর