× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার , ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

পেশাজীবী ও চিকিৎসক নিতে আগ্রহী মালদ্বীপ

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার
২৪ নভেম্বর ২০২১, বুধবার

বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ও দক্ষ পেশাজীবী নিয়োগ এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চট্টগ্রাম ও মালে নগরীর মধ্যে সরাসরি শিপিং লাইন প্রতিষ্ঠায় গভীর আগ্রহ প্রকাশ করেছে মালদ্বীপ। ঢাকা সফররত দেশটির ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে আলাপে এ আগ্রহ দেখান। সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বলা হয়, গত সোমবার সন্ধ্যায় ভাইস প্রেসিডেন্টের সফরকালীন আবাসস্থল ইন্টারকন্টিনেন্টালে ওই বৈঠক হয়। তিনদিনের সফরে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট গত সোমবার থেকে ঢাকায় রয়েছেন। বৈঠকে মন্ত্রী মোমেন মালদ্বীপে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে চিকিৎসা, শিক্ষা প্রশিক্ষণ প্রদান এবং দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তা প্রদানে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টকে আশ্বস্ত করেন। তিনি বলেন, বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা অধ্যবসায়ী এবং তারা মালদ্বীপের অর্থনীতিতে অবদান রাখছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সরাসরি শিপিং লাইন প্রতিষ্ঠায় কাজ করতে একমত হন।
উভয় নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে সহযোগিতা আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন। তারা দক্ষিণ এশিয়ার দুটি দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করার ওপর গুরুত্ব আরোপ করেন। মোমেন বলেন, বাংলাদেশ মালদ্বীপকে অত্যন্ত গুরুত্ব দেয়। এই দুটি দেশের মধ্যকার সম্পর্ক অভিন্ন ধর্ম, সংস্কৃতি এবং মূল্যবোধের মধ্যে নিহিত। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে গত মার্চে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের প্রেসিডেন্টের রাষ্ট্রীয় সফরের কথা স্মরণ করেন যা বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে অনেক বেশি অবদান রেখেছে। ড. মোমেন বাংলাদেশের জনগণের জন্য ২ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন উপহার প্রদান করার জন্য ভাইস প্রেসিডেন্টের মাধ্যমে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান। মালদ্বীপের দুইজন মন্ত্রী ও পররাষ্ট্র সচিব এ সফরকালে ভাইস প্রেসিডেন্টের সঙ্গে রয়েছেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে ড. মোমেনের সঙ্গে ছিলেন। উল্লেখ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইট বার্তায় জানানো হয়, গতকাল মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের আলাদা আলাদা সাক্ষাৎ হয়েছে।
প্রবাসী কল্যাণমন্ত্রীর বৈঠকের বিস্তারিত: এদিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের সঙ্গে অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে মন্ত্রী ইমরান আহমদের বৈঠক হয়। গতকাল দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত বৈঠকে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম বলেন, ‘মালদ্বীপ ও বাংলাদেশ প্রায় এক ও অভিন্ন সংস্কৃতির দেশ। সুদূর অতীতকাল থেকে দু’দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশের কর্মীরা মালদ্বীপের বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।’ দক্ষতা উন্নয়নে বাংলাদেশে বিবিধ কার্যক্রমের প্রশংসা করে তিনি কারিগরি শিক্ষার মাধ্যমে মালদ্বীপের যুবক শ্রেণির দক্ষতা উন্নয়নের জন্য সহযোগিতা গ্রহণের বিষয়ে আস্থা প্রকাশ করেন। মালদ্বীপে অবস্থানরত সকল বাংলাদেশি কর্মীকে ভ্যাকসিনেশনের আওতায় আনার জন্য মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।  বাংলাদেশি কর্মীরা যাতে নিয়মতান্ত্রিকভাবে মালদ্বীপসহ সকল গন্তব্য দেশে অবস্থান করেন, সে বিষয়ে সরকারের দৃঢ় অবস্থান তুলে ধরেন তিনি। এ ছাড়াও তারা বৈঠকে মালদ্বীপের শ্রমবাজার পরিস্থিতি, বাংলাদেশি কর্মীদের এবং দু’দেশের সৌহার্দ্যপূর্ণ সম্প্রীতি নিয়ে আলোচনা করেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন মালদ্বীপের উচ্চ শিক্ষামন্ত্রী ড. ইবরাহিম হাসান ও স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর মোহাম্মদ, ঢাকায় নিযুক্ত মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাথ সমির, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম প্রমুখ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর