× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বঙ্গভ্যাক্স টিকা মানবদেহে পরীক্ষার অনুমতি

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২৪ নভেম্বর ২০২১, বুধবার

করোনাভাইরাসের টিকা বঙ্গভ্যাক্স মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা কাউন্সিল (বিএমআরসি)। গতকাল গ্লোব বায়োটেকে এ অনুমোদন দেয়া হয়। বিএমআরসি’র পরিচালক অধ্যাপক ডা. মো. রুহুল আমিন বলেন, গতকাল বঙ্গভ্যাক্স মানবদেহে প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। ফেইজ-১ ট্রায়ালের জন্য তাদের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এর আগে তারা প্রাণীদেহের ওপর প্রয়োগ করেছিলেন। এবার তা মানুষের শরীরে প্রয়োগের জন্য অনুমোদন দিয়েছি। এরপর দ্বিতীয় ও তৃতীয় ধাপের পরীক্ষা হবে জানিয়ে তিনি বলেন, সবগুলো ধাপে পরীক্ষায় উত্তীর্ণ হলে ঔষধ প্রশাসন অধিদপ্তর তাদের এ টিকা বাজারজাত করার অনুমোদন দেবে। বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাসের টিকা তৈরির চেষ্টা করছে দেশি কোম্পানি গ্লোব বায়োটেক লিমিটেড।
এর আগে বানরের দেহে টিকার পরীক্ষামূলক প্রয়োগে কার্যকর ফল পাওয়ার কথা জানিয়েছিল তারা। গত ১লা নভেম্বর বানরের দেহে বঙ্গভ্যাক্স টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলের প্রতিবেদন বিএমআরসিতে জমা দেয় কোম্পানিটি। প্রতিবেদন জমার মধ্য দিয়ে বিএমআরসির ক্লিনিক্যাল ট্রায়ালের পূর্বশর্তসহ সব পর্যবেক্ষণের যথাযথ উত্তর দেয়া শেষ হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল। বিএমআরসি অনুমোদন দিলে নভেম্বরেই মানবদেহে এ টিকার পরীক্ষা শুরু করতে পারবেন বলে তখন জানিয়েছিলেন গ্লোব বায়োটেক লিমিটেডের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের সিনিয়র ম্যানেজার ড. মোহাম্মদ মহিউদ্দিন। প্রসঙ্গত, করোনা মহামারির মধ্যে গত বছরের ২রা জুলাই কোভিড টিকা তৈরির কাজ শুরুর কথা জানায় গ্লোব বায়োটেক। এরপর খরগোশের উপর পরীক্ষামূলক প্রয়োগে সফল হয়েছে দাবি করে মানবদেহেও পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে গত জানুয়ারিতে বিএমআরসিতে আবেদন করেছিল গ্লোব বায়োটেক। তখন বিএমআরসি বানর কিংবা শিম্পাঞ্জির উপর পরীক্ষামূলক প্রয়োগ করে সংশোধিত আবেদন জমা দিতে বলে। তা মেনে ৫৬টি বানরের উপর পরীক্ষা চালিয়ে প্রতিবেদন দেয় তারা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর