× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কোভিডের নতুন ভ্যারিয়েন্ট: ইংল্যান্ডের লাল তালিকায় আফ্রিকার ৬ দেশ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৬, ২০২১, শুক্রবার, ৬:১৭ অপরাহ্ন

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলীয় ৬ দেশকে লাল তালিকাভুক্ত করেছে ইংল্যান্ড। এই দেশগুলোতে কোভিডের নতুন খুঁজে পাওয়া বি১.১.৫২৯ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে এমন আশঙ্কা থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হলো। এসব দেশের সঙ্গে ইংল্যান্ডের সকল ফ্লাইটও নিষিদ্ধ করার ঘোষণা দেয়া হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এই ভ্যারিয়েন্টটি এখন পর্যন্ত কোভিডের সবথেকে ভয়ংকর ভ্যারিয়েন্ট। এটি সাধারণ কোভিড থেকে অনেক বেশি সংক্রামক এবং মানবদেহের প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিতে সক্ষম। ফলে প্রচলিত ভ্যাকসিনগুলো এর বিরুদ্ধে কাজ করবে কিনা তা নিয়েও প্রশ্ন দেখা যাচ্ছে।

দ্য গার্ডিয়ানের রিপোর্টে জানানো হয়েছে, সম্প্রতি শত শত মানুষ দক্ষিণ আফ্রিকা থেকে বৃটেনে প্রবেশ করেছে। এ দেশটিতেই এই ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত হয়েছে।
তবে এরইমধ্যে এই ভ্যারিয়েন্ট প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে এমন আশঙ্কা রয়েছে। তাই ওই অঞ্চলের মোট ৬ রাষ্ট্রকে বৃটেনের লাল তালিকায় রাখা হয়েছে।

মঙ্গলবার এই ভ্যারিয়েন্টটি প্রথম শনাক্ত হয়। এটির সংক্রমণের গতি এবং স্পাইক প্রোটিনের আকৃতির কারণে দ্রুত এ নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে। যে ধরণের স্পাইক প্রোটিন থেকে সুরক্ষার জন্য ভ্যাকসিনগুলো তৈরি করা হয়েছিল এটি তার থেকে আলাদা। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা এরইমধ্যে জানিয়েছেন, এই ভ্যারিয়েন্টটি অধিক মাত্রায় সংক্রামক এবং দেশের অনেকগুলো প্রদেশেই এটি ছড়িয়ে পড়েছে। তাই দক্ষিণ আফ্রিকার প্রতিবেশী নামিবিয়া, লেসোথো, বতসোয়ানা, এস্বাতিনী ও জিম্বাবুয়েকেও বৃটেনের লাল তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। শুক্রবার থেকে এসব দেশের সঙ্গে সকল ফ্লাইট নিষিদ্ধ করেছে ইংল্যান্ড। কর্মকর্তারা এখন পরবর্তী পদক্ষেপ সম্পর্কে পর্যালোচনা করছেন।

এদিকে বৃটেনকে অনুসরণ করে ইসরাইলও আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ৭ দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় এনেছে। এরমধ্যে রয়েছে বৃটেনের লাল তালিকায় থাকা ৬ দেশ ও মোজাম্বিক।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর