× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

৬৫ দেশে সাইবার প্রযুক্তি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলো ইসরাইল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৬, ২০২১, শুক্রবার, ৬:৫২ অপরাহ্ন

কোন কোন দেশের কাছে সাইবার প্রযুক্তি বিক্রি করা যাবে তার তালিকা ‘নাটকীয়ভাবে’ কমিয়ে এনেছে ইসরাইল। বিশ্বজুড়ে ইসরাইলি প্রযুক্তির ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু ইসরাইলি কোম্পানিগুলো শুধু সরকারের তালিকায় থাকা দেশেই প্রযুক্তি রপ্তানি করতে পারে। এই তালিকা নিয়মিত হালনাগাদ করে ইসরাইলি কর্তৃপক্ষ। এতেই দেখা গেছে নভেম্বরে মাত্র ৩৭ দেশকে এই তালিকায় রাখা হয়েছে, যেখানে এতদিন ১০২টি দেশ তালিকায় ছিল। অর্থাৎ ৬৫টি দেশে প্রযুক্তি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ।
দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই পদক্ষেপকে নাটকীয় বলছে ইসরাইলি গণমাধ্যমগুলোও। বিশ্বজুড়ে ইসরাইলি স্পাইওয়্যার ফার্ম এনএসও গ্রুপ নিয়ে বিতর্ক সৃষ্টি হলে এই সিদ্ধান্ত নেয়া হয়।
যদিও ইসরাইলের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব দেশের মানবাধিকার নিয়ে প্রশ্ন রয়েছে সেসব দেশকে তারা এই তালিকা থেকে বাদ দিয়েছে।

এরমধ্যে রয়েছে তাদের নতুন মিত্র সংযুক্ত আরব আমিরাত ও মরক্কোও। এছাড়া রয়েছে সৌদি আরব ও মেক্সিকোর মতো দেশ। এনএসও’র তৈরি প্যাগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে সৌদি আরব ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগজিকে পর্যবেক্ষণ করতো বলে অভিযোগ রয়েছে। ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুল কনস্যুলেটে তাকে হত্যা করে সৌদি এজেন্টরা। মেক্সিকো সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের বিরুদ্ধে এই নজরদারি ব্যবস্থা ব্যবহার করেছে এমন অভিযোগ রয়েছে। এমন অভিযোগ রয়েছে ভারতের বিরুদ্ধেও। যদিও দেশটি ইসরাইলের আপডেট তালিকায়ও স্থান পেয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, একসঙ্গে ৬৫ দেশকে তালিকা থেকে বাদ দেয়ায় বড় ধাক্কা লাগবে ইসরাইলের সাইবার প্রযুক্তি শিল্পে।
পেগাসাস নিয়ে এরইমধ্যে পুরো বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে গেছে। এটিকে বর্তমান বাজারের সবথেকে শক্তিশালী নজরদারি পদ্ধতি বলে ধরে নেয়া হয়। এর মাধ্যমে সরকারগুলো টার্গেটের মোবাইলের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। এর মাইক্রোফোন ও ক্যামেরা চালু করে নিতে পারে আবার সকল তথ্যও ডাউনলোড করে নিতে পারে। যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহ আগে জানিয়েছিল, তারা প্যাগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও’কে কালো তালিকাভুক্ত করছে। মঙ্গলবার মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর