× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

এবার দায়িত্ব ছাড়লেন ফিজিও ক্যালফাতো

খেলা

স্পোর্টস ডেস্ক
২৭ নভেম্বর ২০২১, শনিবার

ফিল্ডিংয়ে অবনতির জন্য খেলোয়াড়দের পাশাপাশি সমালোচনার মুখে পড়েন দলের ফিল্ডিং কোচ রায়ান কুক। তবে সমালোচনা হলেও নিজের পদ ধরে রেখেছিলেন তিনি। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতার পরে শেষ পর্যন্ত রায়ান কুকের সঙ্গে সম্পর্ক শেষ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এবার দায়িত্ব ছাড়ছেন ফিজিও জুলিয়ান ক্যালফাতোও। বিসিবির সঙ্গে আর চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ক্যালফাতো।
সেখানে বাংলাদেশে দায়িত্বে থাকা নিয়ে বেশ আবেগী বার্তা দিয়ে তিনি জানিয়েছেন, জৈব সুরক্ষা বলয়ে থেকে হাঁপিয়ে ওঠার কথা। সেখানে তিনি বলেন, ‘আমার ইনিংসটি সমাপ্ত হলো (এখনকার জন্য)।
বিসিবির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পর আমি আর সেটা না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এই মহামারী চলাকালীন আন্তর্জাতিক ভ্রমণকারী ক্রিকেট ফিজিওথেরাপিস্ট হিসেবে কাজ চালিয়ে যাওয়া, আমাদের দলের সঙ্গী এবং খেলোয়াড়দের জন্য সীমাবদ্ধ জৈব সুরক্ষা বলয়ের জীবন। কোয়ারেন্টাইন ও ভ্রমণের চাহিদার সঙ্গে খাপ খাইয়ে নেয়া অবশ্যই একটি চ্যালেঞ্জ ছিল। আমার নাক এখনো ব্যথা করছে গত ১৮ মাসে ১০০ এর বেশি করোনা টেস্ট করানোর পর। তবুও গুরুত্বপূর্ণ ব্যক্তিগত শিক্ষা ও স্থিতিশীলতা শিখেছি। তাই বিসিবিকে ধন্যবাদ জানাতে চাই এমন একটি সুযোগ আমাকে করে দেয়ার জন্য। এই যাত্রায় আমার দলের সঙ্গীদের সঙ্গেও তৈরি হয়েছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।’ জুলিয়ান আরও বলেন, ‘আমার জন্য ক্রিকেটের কিছু হাইলাইট আছে। ভারতে দিবা-রাত্রির টেস্ট গোলাপি বলে, সেটাও গ্যালারিভর্তি দর্শকের সামনে। দর্শকদের অবিরত চিৎকার এখনও আমার মাথায় ঘোরে। অবশ্যই অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয় ইতিহাসে প্রথমবার, এটাও গর্বের।’ ক্যালফাতোর বিষয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ক্যালফাতোর সঙ্গে আমাদের চুক্তি ছিল নভেম্বর পর্যন্ত। আমরাও চুক্তি নবায়ন করতে চাইনি। ক্যালিফাতোও থাকার ইচ্ছে প্রকাশ করেনি। তাই তার চুক্তিটা আর নবায়ন হয়নি। এখানে স্বেচ্ছায় ছেড়ে দেয়ার কিছু নেই।’
২০১৯ সালের আগস্টে ফিজিওর দায়িত্ব নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হন দক্ষিণ আফ্রিকা ও ইতালির যৌথ নাগরিক ক্যালেফাতো। তখন তার সঙ্গে চুক্তি করা হয়েছিল ২০২১ সালের নভেম্বর পর্যন্তই। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শেষ হয়ে গেছে সেই চুক্তি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর