× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

তৃতীয় ধাপে ১০০০ ইউপিতে ভোটগ্রহণ শুরু

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৮, ২০২১, রবিবার, ১০:১০ পূর্বাহ্ন

তৃতীয় ধাপে সারা দেশের ১ হাজার ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টা থেকে ভোট শুরু হয়, চলবে বিকাল ৪টা পর্যন্ত। ৩৩টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ হচ্ছে। পরিস্থিতি শান্ত রাখতে সতর্ক অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ইসি জানায়, তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১০০, সংরক্ষিত আসনের সদস্য পদে ১৩২ ও সাধারণ সদস্য পদে ৩৩৭ জন বিনা ভোটে বিজয়ী হয়েছেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ছাড়া এই ধাপের ভোটে লড়ছেন ৫০ হাজার ১৪৬ জন। চেয়ারম্যান পদে চার হাজার ৪০৯, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১ হাজার ১০৫ ও সাধারণ সদস্য পদে ৩৪ হাজার ৬৩২ জন প্রার্থী রয়েছেন।
এই ধাপের ভোটে কেন্দ্র রয়েছে ১০ হাজার ১৫৯টি, ভোটকক্ষ ৬১ হাজার ৮৩০টি। ভোটার সংখ্যা ২ কোটি এক লাখ ৪৯ হাজার ২৭।
শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসারের ২২ জনের ফোর্স রাখা হয়েছে। মোতায়েন করা হয়েছে পুলিশ, আনসার, বিজিবি, কোস্টগার্ড, র‌্যাব, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স।

এছাড়া মাঠে রয়েছেন পাঁচ শতাধিক বিচারিক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। ইতোমধ্যে দুই ধাপের ভোট সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ২৬ ডিসেম্বর ও পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ৫ জানুয়ারি ভোটগ্রহণ হবে।
এদিকে স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, মানিকগঞ্জ সদর উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটাররা সকাল সকালই কেন্দ্রে উপস্থিত হয়েছেন ভোট দিতে।
সদর উপজেলার ১০টি ইউনিয়নে ৯০ কেন্দ্রে মোট ভোটার ২ লাখ ১ হাজার ৬৯০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৮৭৯জন এবং নারী ভোটার ১ লাখ হাজার ৮১১ জন। আর ৯০টি ওয়ার্ডে ৯০টি ভোট কেন্দ্র রয়েছে। সদর উপজেলার ১০ ইউনিয়নে চেয়ারম্যানপদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। আর সাধারন সদস্য পদে ৩৩১ জন ও সংরক্ষিত সদস্য পদে ১০৭ প্রার্থী রয়েছেন।

প্রতি কেন্দ্রে একজন প্রিজাইডিং কর্মকর্তাসহ সহকারি প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তারা ভোট নেয়ার দায়িত্ব পালন করছেন।
এদিকে কুষ্টিয়া প্রতিনিধি জানান, তৃতীয় ধাপে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর (নৌকা প্রতিক) পাশাপাশি আওয়ামী লীগের বিদ্রোহী ও বিএনপি নেতারা স্বতন্ত্র এবং জাসদ মনোনীত প্রার্থীরা মশাল প্রতিক নিয়ে মোট ৮৯ জন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউপি সদস্য পদে রয়েছেন ৬২০ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে রয়েছেন ১৭৩ জন প্রার্থী। মোট ৩ লাখ ৫২ হাজার ৮৮৪জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৮ হাজার ৪৭জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ৭৪ হাজার ৮৩৭ জন।

কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম গতকাল (শনিবার) সরবরাহ করা হলেও আজ সকাল ৮টার আগে স্বস্ব কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হয়েছে।
এদিকে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব পুলিশের পাশাপাশি মোতায়েন রয়েছে বিজিবিও। দৌলতপুর উপজেলার ১৪টি ইউনিয়নে সর্বমোট ১৫১টি কেন্দ্রে ভোট গ্রহন চলছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে ।
কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ খাইরুল আলম জানিয়েছেন, অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।

ওদিকে চাঁদপুর প্রতিনিধি জানান, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচনে চাঁদপুরের মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার ১৭ ইউনিয়নের ভোটগ্রহণ সকাল ৮টা থেকে শুরু হয়েছে। বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে।
ইতিমধ্যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন ও নির্বাচন কমিশন। নির্বাচনী পরিবেশ স্বাভাবিক থাকার জন্য মাঠে রয়েছে আনসার, পুলিশ, র‌্যাব বিজিবি। সকাল থেকেই ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোট দিতে ভোটকেন্দ্রে উপস্থিত হচ্ছেন। পুরুষ ভোটারের পাশাপাশি নারী ভোটারের উপস্থিতিও ছিলো লক্ষণীয়। চাঁদপুরের ১৭টি ইউনিয়নের মধ্যে ইতোমধ্যে ৫টি ইউনিয়নের চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী হয়েছেন। বাকি ১২ ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৩৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর