× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রন নিয়ে বিশেষজ্ঞদের সতর্কবাণী- ডেল্টা প্লাসের থেকেও ভয়ঙ্কর

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(২ মাস আগে) নভেম্বর ২৮, ২০২১, রবিবার, ১০:২৩ পূর্বাহ্ন

ওমিক্রন নিয়ে আশংকা ও উদ্বেগ বাড়ছে দক্ষিণ পূর্ব এশিয়ায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ওমিক্রন ডেল্টা এবং ডেল্টা প্লাস এর থেকেও ভয়ঙ্কর। মানবশরীরে দ্রুত ছড়িয়ে পড়ে এই সংক্রমণ। ভারতের বিশিষ্ট এপিডেমিওলোজিস্ট ডাঃ তন্ময় মহাপাত্র মনে করেন কোনও ভাইরাস যখন তার নিউক্লিয়াস ও নিউক্লিও উপাদানের পরিবর্তন ঘটায় কোষ বিভাজনের মাধ্যমে তখনই তার শক্তি বৃদ্ধি ঘটে। ডাঃ মহাপাত্রর মতে একবার কোভিড আক্রান্ত ব্যক্তি ওমিক্রন ভাইরাস দ্বারা আক্রান্ত হবেন না এমন কোনও নিশ্চয়তা নেই।

তিনি উদ্বেগ প্রকাশ করেন যে দক্ষিণ এশিয়ায় মাত্র ৩১ শতাংশ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। মাত্র ২১ শতাংশের দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছে। ৪৮ শতাংশ এমন মানুষ আছেন যাঁদের টিকাই নেয়া হয়নি।
এর ফলে দক্ষিণ এশিয়ায় মারণ ভাইরাসের ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে। তবে, ডাঃ মহাপাত্র মনে করেন, যদি মাস্ক পরা হয়, সামাজিক দূরত্ববিধি মানা হয় এবং ভিড় এড়িয়ে চলা যায় তাহলে আশংকার কোনও কারণ নেই।

আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রেও বিধিনিষেধ জারি করার ওপরে তিনি জোর দেন। এই ওমিক্রনে তরুণ প্রজন্মের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন ডাঃ মহাপাত্র। এদিকে বেঙ্গালুরু বিমানবন্দরে দক্ষিণ আফ্রিকা আগত দুই আফ্রিকানের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ার পর আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে, পরীক্ষার পরে জানা যায় ওমিক্রন নয়, তারা ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর