× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রন: বৃটেনে নতুন বিধিনিষেধ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৮, ২০২১, রবিবার, ১২:১৫ অপরাহ্ন

ওমিক্রন আতঙ্কে ইংল্যান্ডে আগামী সপ্তাহ থেকে নতুন বিধিনিষেধ আসছে। দোকানপাট এবং গণপরিবহনে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। বাইরে থেকে যেকেউ বৃটেনে প্রবেশ করতে চাইলে তাকে পিসিআর টেস্ট করাতেই হবে। নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তরা পূর্ণ ডোজ টিকা নিলেও স্বেচ্ছায় আইসোলেশনে থাকতে হবে। এমন বিধিনিষেধ সত্ত্বেও বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ২০২০ সালের চেয়ে অনেক ভালভাবে উদযাপন হবে বড়দিন- এমন আশা তিনি করছেন।

পাশাপাশি বলেছেন, ওমিক্রন ইস্যুতে নতুন বিধিনিষেধ অস্থায়ী এবং পূর্ব সতর্কতামূলক। ব্রেন্টউড, এসেক্স এবং নটিংহ্যামে দু’ব্যক্তির দেহে ওমিক্রন শনাক্ত হওয়ার পর ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন জনসন। কর্মকর্তারা বলেছেন, যে দু’ব্যক্তির দেহে ওমিক্রন শনাক্ত করা হয়েছে তারা দক্ষিণ আফ্রিকা সফর করেছিলেন।
ফলে ওই সফরের সঙ্গে এই সংক্রমণের যোগসূত্র থাকতে পারে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

বুধবার প্রথম দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়। প্রাথমিকভাবে যেসব তথ্যপ্রমাণ পাওয়া যাচ্ছে তাতে বলা হয়েছে এই ভ্যারিয়েন্টের নতুন করে সংক্রমিত করার ক্ষমতা অনেক বেশি। এমনকি সে এর আগে সবচেয়ে ভয়াবহ ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও ভয়ঙ্কর। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমাদের বিজ্ঞানীরা এ নিয়ে অব্যাহতভাবে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত দৃশ্যত অতি দ্রুতগতিতে বিস্তার লাভ করতে পারে ওমিক্রন। যেসব মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন তাদের মধ্যেও এই ভ্যারিয়েন্ট সংক্রমণ ঘটাতে পারে। বৃটেনে এই ভ্যারিয়েন্টের বিস্তারের গতি কমিয়ে আনতে হবে। কারণ, সীমান্তে কড়াকড়ি আরোপ করার মধ্য দিয়ে শুধু সংক্রমণকে নিম্নস্তরে রাখা যায়।

জনসন আরো বলেছেন, নতুন এই বিধিনিষেধ তিন সপ্তাহের মধ্যে পর্যালোচনা করা হবে। এ সময়ের মধ্যে করোনা ভাইরাসের বিদ্যমান টিকা ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকর তা ভালভাবে জানা যাবে। আজ রোববার বা দু’একদিনের মধ্যে মুখে মাস্ক পড়ার বিধিবিধান কঠোর করার বিষয়ে নির্দেশনা দেবেন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। তবে কখন পিসিআর টেস্ট শুরু হবে সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি জনসন। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এইসব বিধিনিষেধ কার্যকর হবে আগামী সপ্তাহ থেকে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর