× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার , ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

হালান্দের রঙিন ফেরা, বায়ার্নের অনন্য কীর্তি

খেলা

স্পোর্টস ডেস্ক
২৮ নভেম্বর ২০২১, রবিবার

প্রায় দেড় মাস মাঠের বাইরে কাটাতে হয়েছে আর্লিং ব্রট হালান্দকে। এই নরওয়েজিয়ান স্ট্রাইকারের চোটে দারুণ ভুগেছে বরুশিয়া ডর্টমুন্ড। সময়ের অন্যতম সেরা এই তরুণ স্ট্রাইকারের অভাব পূরণ করতে পারেনি নরওয়ে। ডর্টমুন্ড ছিটকে গেছে চ্যাম্পিয়নস লীগের শেষ ষোলোতে উঠার লড়াই থেকে। ২০২২ কাতার বিশ্বকাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে নরওয়ের। লম্বা সময় পর মাঠে ফিরেই পুরনো রূপে হালান্দ। জার্মান বুন্দেসলিগায় শনিবার রাতে মাঠে ছিলেন মাত্র ১৭ মিনিট।

ভলফসবুর্গের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচে ১ গোল হালান্দের।
তাতেই দারুণ এক রেকর্ডে ২১ বছর বয়সী এই ‘গোলমেশিন’। সবচেয়ে কমবয়সী হিসেবে বুন্দেসলিগায় ৫০ গোলের রেকর্ড এখন হালান্দের দখলে। ২১ বছর ১২৯ দিন বয়সে এই কীর্তি গড়েন হালান্দ। এতদিন রেকর্ডটি ছিল সাবেক জার্মান ফরোয়ার্ড ক্লাউস ফিশার, ২১ বছর ২৯৩ দিন বয়সে আগের রেকর্ডটি গড়েছিলেন তিনি। আরেকটি রেকর্ডও সঙ্গী হয়েছে হালান্দের। সবচেয়ে কম ম্যাচ খেলে জার্মান শীর্ষ ফুটবলে গোলের ‘ফিফটি’ ছুঁয়েছেন। বুন্দেসলিগায় ৫০ ম্যাচে ৫০ গোল হালান্দের।

দিনের আরেক ম্যাচে রেকর্ড গড়েছে বায়ার্ন মিউনিখও। লেরয় সানের একমাত্র গোলে আর্মিনিয়াকে হারিয়েছে শিরোপাধারীরা। বুন্দেসলিগায় ২০২১ সালে বায়ার্নের এটি ১০২তম গোল, ৪৪ বছরের ইতিহাসে যা সর্বোচ্চ। ১৯৭৭ সালে ১০১টি গোল করেছিল কোলন। বায়ার্ন ও ডর্টমুন্ডের শিরোপা লড়াইও বেশ জমে উঠেছে। ১৩ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইউলিয়ান নাগেলসমানের বায়ার্ন। ১ পয়েন্ট কম নিয়ে দুইয়ে ১০ ম্যাচ জেতা ডর্টমুন্ড।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর