× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ঔপনিবেশিক নিউ ইংল্যান্ডে তৈরি দুর্লভ মুদ্রা বিক্রি হলো অবিশ্বাস্য দামে

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) নভেম্বর ২৯, ২০২১, সোমবার, ৫:৪১ অপরাহ্ন

ঔপনিবেশিক নিউ ইংল্যান্ডে তৈরি করা প্রথম কয়েনগুলির মধ্যে একটি, যা সম্প্রতি একটি ক্যান্ডির টিন থেকে উদ্ধার করা হয়েছিল , এবার সেটিই নিলামে উঠলো। নিলামে এর দাম উঠলো ৩ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার। লন্ডন-ভিত্তিক মর্টন অ্যান্ড ইডেন লিমিটেড একটি বিবৃতিতে বলেছে, ১৬৫২ সালে বোস্টনে তৈরি এই রৌপ্য মুদ্রাটি।
যার অস্তিত্ব এখনও বিদ্যমান। মার্কিন যুক্তরাষ্ট্রের একজন বেনামী অনলাইন দরদাতা এটি কিনে নিয়েছেন বলে জানা গেছে। নিলামকারী ভেবেছিলেন, এটি হয়তো বিক্রি হবে ৩ লক্ষ ডলারে ।মুদ্রা বিশেষজ্ঞ জেমস মর্টন একটি বিবৃতিতে বলেছেন, "এই ব্যতিক্রমী মুদ্রায যে পরিমাণ নজর আকর্ষণ করেছে তাতে আমি বিস্মিত নই।" যে দামে এটি কেনা হয়েছে তা দেখে বোঝা যায় এই মুদ্রার এক অসাধারণ ঐতিহাসিক তাত্পর্য রয়েছে।

১৬৫২ সালের আগে নেদারল্যান্ডস, স্প্যানিশ সাম্রাজ্য এবং অন্যান্য দেশ নিউ ইংল্যান্ডের মুদ্রা ব্যবহার করতো । কিন্তু মুদ্রার ঘাটতির জেরে ম্যাসাচুসেটস জেনারেল কোর্ট উত্তর আমেরিকার প্রথম রৌপ্য মুদ্রা তৈরির জন্য দায়িত্বপ্রাপ্ত জন হুলকে বোস্টন মিন্টমাস্টার হিসেবে  নিয়োগ করেন।

নিলামকারীর মতে, রাজা দ্বিতীয় চার্লস দ্বারা বিশ্বাসঘাতকের প্রতীক হিসাবে বিবেচিত টাকশালটি ১৬৮২ সালে বন্ধ হয়ে যায়। সাধারণ মুদ্রার একদিকে নিউ ইংল্যান্ডের আদ্যক্ষর NE লেখা এবং অন্যদিকে রোমান সংখ্যা XII, যা একটি শিলিংয়ে ১২ টি পেনিকে বোঝায় ।মুদ্রাটি ওয়েন্টওয়ার্থ "ওয়েন্টি" বিউমন্ট দ্বারা নিলামের জন্য পাঠানো হয়েছিল, যার বাবা সম্প্রতি ইংল্যান্ডে তার পরিবারের এস্টেটে পুরানো মুদ্রা সম্বলিত একটি ক্যান্ডির টিনে এটি খুঁজে পান।
বিউমন্ট উইলিয়াম ওয়েন্টওয়ার্থের বংশধর, নিউ ইংল্যান্ডের একজন প্রাথমিক বসতি স্থাপনকারী। ওয়েন্টওয়ার্থস নিউ হ্যাম্পশায়ারের সবচেয়ে বিশিষ্ট পরিবারগুলির মধ্যে একটি হয়ে ওঠে। বিউমন্ট অনুমান করেছিলেন যে, একজন পূর্বপুরুষ উপনিবেশ থেকে মুদ্রাটি যুক্তরাজ্যে নিয়ে এসেছিলেন। নিলামে আরও বেশ কিছু বিরল আমেরিকান কয়েনও বিক্রি হয়েছে , যার মধ্যে রয়েছে ১৭৭৬ সালে পিউটার ডলারের এক জোড়া, এর প্রতিটির দাম উঠেছে প্রায় ৮০ হাজার ডলার এবং একটি লিবার্টাস আমেরিকানা ব্রোঞ্জ মেডেল -এর দাম উঠেছে ১৭ হাজার ডলার

সূত্র : apnews.com
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর