× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

১৪ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২১, বৃহস্পতিবার, ১০:২৩ পূর্বাহ্ন
ফাইল ফটো

করোনাভাইরাসের মহামারীর কারণে বিলম্বে শুরু হলো উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা। আজ সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এবার যারা এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন মহামারীর কারণে তাদের সশরীরে ক্লাস করার সুযোগ কমই পাননি। নতুন বাস্তবতায় এবারের পরীক্ষা হচ্ছে নতুন নিয়মে।

আগের মত ১২টি বিষয়ের পরীক্ষা এবার শিক্ষার্থীদের দিতে হবে না। সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্ব্যচনিক বিষয়ে ছয়টি পত্রের পরীক্ষা দিতে হবে তাদের। তিন ঘণ্টার বদলে পরীক্ষায় সময় থাকবে দেড় ঘণ্টা। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

মহামারীর কারণে এবার পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধির কড়াকড়িও রয়েছে। কেবল প্রবেশপত্র দেখালেই হয়নি, তাপমাত্রা মাপার পরীক্ষা পেরিয়ে সবাইকে কেন্দ্রে ঢুকতে হয়েছে। কেন্দ্রের ফটকেই রাখা হয়েছে হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা।
আছে আইসোলেশন রুমও।

কেন্দ্র এলাকায় অভিভাবকদের বাড়তি চাপ নিয়ন্ত্রণের নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালে পরীক্ষার্থী ও কেন্দ্রের কর্মী ছাড়া অন্য কাউকে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের ভেতরে প্রবেশ করতে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

গত বছর করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা শেষ হয়। এরপর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারীর কারণে ১৭ই মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শেষ পর্যন্ত এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

সূত্র জানিয়েছে, ৯ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী এবার এইচএসসি পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা হচ্ছে ২ হাজার ৬২১টি কেন্দ্রে। নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী এবার ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম এবং ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বিএম ও ভোকেশনাল পরীক্ষায় বসছে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ২ লাখ ৫৪ হাজার ৮৩০ জন বিজ্ঞান বিভাগ থেকে, ৬ লাখ ৫৬ হাজার ১৩২ জন মানবিক বিভাগ থেকে এবং ২ লাখ ২৭ হাজার ৫৫ জন বাণিজ্য বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে। ২০২০ সালের তুলনায় এ বছর এসএসসিতে পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন বা ২ দশমিক ৪৮ শতাংশ।

এ বছর দেশের বাইরে ৮টি কেন্দ্রে (জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন ও ওমানের সাহাম) ৪০৬ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবে।
বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ১৫ মিনিটে ২৫টির এমসিকিউ প্রশ্নের মধ্যে ১২টির উত্তর দিতে হবে। আর সোয়া ১ ঘণ্টায় তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের ১৫ মিনিটে ৩০টি এমসিকিউ প্রশ্নের মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে সোয়া ১ ঘণ্টার মধ্যে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর