× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২১ জানুয়ারি ২০২২, শুক্রবার , ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

পাইলটের দক্ষতায় যেভাবে বাঁচলেন বিমানের ৪২ যাত্রী

অনলাইন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২১, বৃহস্পতিবার, ১২:১৩ অপরাহ্ন

প্রায় বিশ মিনিট আকাশে চক্কর দেয়ার পর অবশেষে ৪২ জন যাত্রী নিয়ে জাতীয় পতাকাবাহী বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ড্যাশ ৮ এয়ারক্রাফটের একটি ফ্লাইট চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে।

জানা যায়, ফ্লাইটটির ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়ায় সেটি নামতে পারছিল না। দুদফা চেষ্টার পর ফ্লাইটটি অবশেষে নিরাপদে অবতরণ করে। তবে এই সময় যাত্রীদের মাঝে তীব্র আতঙ্ক দেখা দেয়। সবাই দোয়া-দুরুদ পড়া শুরু করেন। আতঙ্ক শুরু হয় বিমানবন্দরেও। বিমানবন্দর কর্তৃপক্ষ প্রাসঙ্গিক সব প্রস্তুতি নিয়ে ফ্লাইটটির জরুরি অবতরণ করায়।

সূত্র জানায়, বাংলাদেশ বিমানের ফ্লাইটটি আজ বুধবার (১ ডিসেম্বর) রাত পৌঁনে নয়টায় ৪২ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে যাত্রা করে। কিন্তু চট্টগ্রামের আকাশে পৌঁছার পর অবতরণের প্রস্তুতিকালে এটির চাকা আটকে যায়।

এরপর অনেক চেষ্টা করেও চাকা নামাতে ব্যর্থ হয়ে পাইলট আকাশে চক্কর দিতে থাকেন। এর মধ্যে জরুরি অবতরণের জন্য দুই দফা উদ্যোগ নেন তিনি।
প্রায় ৫০ মিনিট চক্কর দেওয়ার পর তৃতীয় দফায় তিনি নিরাপদে ফ্লাইটটি অবতরণে সক্ষম হন। রাত ৯টা ৫৪ মিনিটে বিমানটি অবতরণ করে বলে জানিয়েছেন একাধিক যাত্রী।
কয়েকজন যাত্রী বলেন, পাইলটের দক্ষতায় প্রাণে বেঁচে গেছেন তারা। যাত্রীরা বলছেন, তিনবারের চেষ্টায় যখন বিমানটি ল্যান্ড করতে পারেনি তখন বিমানের ভেতরে অনেকেই কান্নাকাটি করেছেন। পাইলট সবাইকে সাহস দিয়েছেন, নিজে দক্ষতার পরিচয় দিয়ে বিমানটি অবতরণ করিয়েছেন।

এই বিষয়ে চট্টগ্রাম বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান মানবজমিনকে বলেন, ফ্লাইটটি চট্টগ্রামের আকাশে আসার পর চাকায় সমস্যা দেখা দেয়। এরপর প্রায় ৫০ মিনিটের মতো চক্কর দিয়ে ল্যান্ডিং গিয়ারটি স্বাভাবিক হওয়ার পর এটি নিরাপদে অবতরণ করেছে। এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি। যাত্রীরা নিরাপদে বাসায় ফিরেছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
ময়নুল
২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ৩:২৯

কিন্তু পাইলট কি দক্ষতাটা দেখালেন তার কোন বর্ননা নাই সংবাদে অথচ শিরোনাম এটা। বেটা সাংবাদিক!

BUKM
২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১:৫৩

আল্লাহ বাঁচিয়েছেন।

Abir
২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১:১৬

Alhamdulillah. Biman landed safely finally. Why everyone sees Pilot's skill here instead of Allah's blessings and hand on it. Pilots are trained to lower the landing gears manually in such circumstances. That is why the Pilots are highly paid for such actions and decision makings.

অন্যান্য খবর