× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

অবস্থানে বাধা শিক্ষার্থীদের মানববন্ধন

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
৩ ডিসেম্বর ২০২১, শুক্রবার

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরায় আন্দোলন করছিলেন শিক্ষার্থীরা। গতকাল এইচএসসি পরীক্ষার্থীদের যানজটের মুখে না ফেলতে সড়ক অবরোধের পরিবর্তে মানববন্ধনের ডাক দেন তারা। কিন্তু এই আন্দোলনে পুলিশের বাধার মুখে পড়েন শিক্ষার্থীরা। বাধা অতিক্রম করে তারা ফের ব্রিজেই মানববন্ধন করেন। নিরাপদ সড়ক ও পুলিশের বাধার বিরুদ্ধে এ সময় তারা স্লোগান দেন। মানববন্ধনে শিক্ষার্থীরা আজ শুক্রবার সকাল ১০টায় ফের মানববন্ধন করার ঘোষণা দেন।

গতকাল পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের এক পাশে দাঁড়িয়ে মানববন্ধন করতে যান। এ সময় পুলিশ তাদের মানববন্ধন করতে বাধা দিয়ে সরিয়ে দেয়। পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কিও হয় এ সময়।
এরপর দেড়টার দিকে কয়েকশ’ শিক্ষার্থী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসেন এবং মানববন্ধন করেন। শুরুতে তারা সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করেন। তারা নিরাপদ সড়কের দাবিতে ও পুলিশের বাধার প্রতিবাদে স্লোগান দেন। মানববন্ধনে শুক্রবার ফের মানববন্ধনের কর্মসূচি ঘোষণা করেন। এ সময় তারা হুমকি বা ভয়ে আন্দোলন থেকে সরে না যাওয়ার ঘোষণা দেন। বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন চলবে- যতক্ষণ পর্যন্ত দাবি আদায় না হয়।

আন্দোলনরত শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, জেলখানা বড় করেন, আমরা আসছি। পুলিশ আমাদের আজ আটকিয়েছে। এক মাঘে তো শীত যায় না। ছাত্ররা যখন দ্বিগুণ শক্তি নিয়ে মাঠে নামবে, তখন কীভাবে আটকাবেন? ছাত্র-ছাত্রীদের সঙ্গে যখন জনগণ রাস্তায় নামবে তখন আসলে তাদের কিছু করার থাকবে না।

রাজধানীর খিলগাঁও জোনের এডিসি নুরুল আমীন সাংবাদিকদের বলেন, ছাত্রদের আন্দোলনে কিছু কুচক্রী ঢুকে পড়েছে। তারা আন্দোলনকে ভিন্ন দিকে প্রবাহিত করার চেষ্টা করছে। গতকাল থেকেই আমরা এটা খুব সূক্ষ্মভাবে ফলো করছি। কারা কারা এই কাজ করছে- এমন কিছু মানুষকে আমরা শনাক্ত করেছি। কুচক্রীরা ছাত্রদের আন্দোলনে যাতে ঢুকে পড়তে না পারে, আন্দোলনকে ভিন্নদিকে প্রবাহিত করতে না পারে, সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি। আমরা তাদের আন্দোলনকে শ্রদ্ধা করি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর