× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার , ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

'সম্পূর্ণ টিকাপ্রাপ্ত' বলতে বুস্টার ডোজ বাধ্যতামূলক নয়

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২১, শুক্রবার, ৭:৩০ অপরাহ্ন

করোনাভাইরাসের বিরুদ্ধে "সম্পূর্ণ টিকাপ্রাপ্ত" ব্যক্তিদের সংজ্ঞায় এখনই পরিবর্তন আনা হচ্ছে না। সম্পূর্ণ টিকাপ্রাপ্ত এর সংজ্ঞায় পড়তে হলে বুস্টার ডোজ নেওয়া বাধ্যতামূলক নয়। তবে বিষয়টি আলোচনার টেবিলে রয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এর পরিচালক রোচেল ওয়ালেনস্কি মঙ্গলবার হোয়াইট হাউসের কোভিড-১৯ রেসপন্স ব্রিফিংয়ে জানিয়েছেন, সম্পূর্ণ টিকাপ্রাপ্ত এর সংজ্ঞা পরিবর্তিত হয়নি।

তিনি বলেন, "যারা এমআরএনএ টিকার ডোজ নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাদের তা নিতে আমরা সম্পূর্ণভাবে উৎসাহিত করছি। কিন্তু আমরা এখনই সম্পূর্ণ টিকাপ্রাপ্ত এর সংজ্ঞা পরিবর্তন করছি না।"

এ খবর নিশ্চিত করে মার্কেট ওয়াচ জানায়- বর্তমানে, কোন ব্যক্তি Pfizer PFE, -3.00% /BioNTech BNTX, -0.30% বা Moderna MRNA, -2.94% ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রাপ্তির দুই সপ্তাহ পর অথবা Johnson & Johnson JNJ , -0.63% এর এক ডোজ প্রাপ্তির দুই সপ্তাহ পর তাকে সিডিসি কর্তৃক সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে বলে মনে করা হয়।

ওয়ালেনস্কির মন্তব্যগুলো ইঙ্গিত দেয় যে, সংস্থাটি দ্বারা 'সম্পূর্ণ টিকাপ্রাপ্ত' এর সংজ্ঞায় ভবিষ্যতে পরিবর্তন আসতে পারে, তবে এই মুহূর্তে এমন কোন তাদের পরিকল্পনা নেই। সার্স-কোভ-২ ভ্যারিয়েন্ট যেমন ওমিক্রন এবং ডেল্টা ভ্যারিয়েন্ট আবির্ভূত হওয়ার প্রেক্ষিতে সিডিসি সব 'যোগ্য' ব্যক্তিদের বুস্টার ডোজ নিতে বলেছে।


প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফাউচিও গত সপ্তাহে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে করোনা ভ্যাকসিন বুস্টার সম্পর্কে একই ধরনের মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, "এই মুহূর্তে আনুষ্ঠানিকভাবে 'সম্পূর্ণ টিকাপ্রাপ্ত' বলতে এমআরএনএ টিকার দুই ডোজ এবং জনসন অ্যান্ড জনসনের এক ডোজ নেয়া ব্যক্তিদের বুঝায়। কিন্তু কোন সন্দেহ নেই যে এটি পরিবর্তিত হতে পারে। এটি আলোচনার টেবিলে রয়েছে।"
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর