× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য অধ্যাপক হানিফের ইন্তেকাল

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে
৫ ডিসেম্বর ২০২১, রবিবার

বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ও নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি অধ্যাপক মো. হানিফ মৃত্যুবরণ করেছেন। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণে তিনি নানা রোগে ভুগছিলেন। শনিবার সকাল ১১টার ঢাকার ইউনাইটেড হাসপাতালের ৫৫৪নং কেবিনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৫ বছর।  নোয়াখালী জেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক এডভোকেট শিহাব উদ্দিন শাহীন ও মরহুমের ভাতিজা মিজানুর রহমান পলাশ এসব তথ্য নিশ্চিত করেন। তাঁর মৃত্যুতে নোয়াখালী জেলা আওয়ামী লীগ তিনদিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে। ১৯৩৫ সালে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার ৮নং সোনাপুর ইউনিয়নের কালিকাপুর গ্রামের মৌলভী ইব্রাহীম সাহেবের বাড়িতে তার জন্ম হয়। তিনি তিন ছেলে ও দুই মেয়ে ছাড়াও অগণিত শিক্ষার্থী, ভক্ত অনুরাগী রেখে গেছেন। জীবদ্দশায় অধ্যাপক মো. হানিফ ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন।
তিনি ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নোয়াখালী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এ এছাড়া তিনি নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ খ্যাতিমান শিক্ষক, বর্ষীয়ান রাজনীতিবিদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ এ এইচ এম খায়রুল আনাম চৌধুরী সেলিম প্রমুখ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর