× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী বোর্ডের নির্বাচনে বাংলাদেশের নিরঙ্কুশ জয়

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) ডিসেম্বর ৫, ২০২১, রবিবার, ১১:০৫ পূর্বাহ্ন

খাদ্য ও কৃষি সংস্থা (GdGI) এর চলমান ১৬৮তম অধিবেশনে বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী বোর্ডের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে বাংলাদেশ। এক বিজ্ঞপ্তি জানানো হয়, আগামী দুই বছরে জন্য (জানুয়ারি ২০২২-ডিসেম্বর ২০২৩ মেয়াদে) বোর্ড সদস্য নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ বিশ্ব খাদ্য কর্মসূচির ৩৬ সদস্য বিশিষ্ট গভর্নিং বডির অন্যতম সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হলো। এই গভর্নিং বডি আন্তঃসরকার সহায়তা, নীতিগত দিকনির্দেশনা এবং বিশ্ব খাদ্য কর্মসূচির কর্মকা- তদারকি করে। এই ৩৬ সদস্য দেশসমূহ জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ECOSOC) এবং খাদ্য ও কৃষি সংস্থার পরিষদ থেকে সমানভাবে নির্বাচিত হয়ে থাকে। এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ রোমে অবস্থিত তিনটি জাতিসংঘের অঙ্গসংস্থারই নির্বাহী বিভাগের সদস্য নির্বাচিত হলো।

উল্লেখ্য, বাংলাদেশ ইতিমধ্যে ২০২২-২৪ মেয়াদে খাদ্য ও কৃষি সংস্থার পরিষদে এবং ২০২০-২২ মেয়াদে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (IFAD) নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে কাজ করে যাচ্ছে। খাদ্য ও কৃষি কর্মসূচির চলমান অধিবেশনের উদ্বোধনী দিনে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত তিনজন সহ-সভাপতির মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হন। বাংলাদেশের পক্ষে সমর্থন আদায়ের লক্ষ্যে শুরু থেকেই রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সক্রিয় ভূমিকা পালন করে। হাইব্রিড মাধ্যমে অনুষ্ঠিত খাদ্য ও কৃষি সংস্থার পরিষদে বাংলাদেশের পক্ষ থেকে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূতের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধিদল অংশগ্রহণ করে।
 
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর