× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

সমালোচনা সত্ত্বেও ম্যাক্রন-ক্রাউন প্রিন্স বৈঠক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৫, ২০২১, রবিবার, ৭:৪৪ অপরাহ্ন

 তীব্র সমালোচনা সত্ত্বেও সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। এই বৈঠকের পর ম্যাক্রন বলেছেন, রিয়াদ এবং বৈরুতের মধ্যে কূটনৈতিক উত্তেজনা সমাধানে প্রতিশ্রুতিবদ্ধ ফ্রান্স ও সৌদি আরব। এ জন্য এই দুই নেতা যৌথভাবে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে ফোনে কথা বলেছেন। একে দেখা হচ্ছে সৌদি আরব ও লেবাননের মধ্যে সৃষ্ট উত্তেজনা সমাধানের একটি উল্লেখযোগ্য উদ্যোগ হিসেবে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সংযুক্ত আরব আমিরাত ও কাতার সফর শেষে সৌদি আরব সফর করেন শনিবার। এ সময় তিনি সাক্ষাৎ করেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে। তবে এ নিয়ে তীব্র সমালোচনা আছে। বলা হয়েছে, এর মধ্য দিয়ে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে বৈধতা দিচ্ছেন ম্যাক্রন।
ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার পর ম্যাক্রনই প্রথম পশ্চিমা রাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে প্রিন্স মোহাম্মদের সঙ্গে সাক্ষাতে বসলেন। ওদিকে ইয়েমেন যুদ্ধে সৌদি আরবকে নিয়ে সমালোচনাকারী লেবাননের তথ্যমন্ত্রী শুক্রবার পদত্যাগ করেছেন। তার সমালোচনাকে কেন্দ্র করে লেবাননের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব ও কয়েকটি উপসাগরীয় দেশ। প্রিন্স মোহাম্মদের সঙ্গে বৈঠকের পর ম্যাক্রন বলেছেন, অল্প সময়ের মধ্যে লেবাননের সঙ্গে আর্থিকভাবে যুক্ত হতে প্রতিশ্রুতি দিয়েছে সৌদি আরব।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Islam
৫ ডিসেম্বর ২০২১, রবিবার, ১০:৩৩

প্রিন্স ক্রাউন সৌদি আধুনিকতার জনক

Abdur Rahman
৫ ডিসেম্বর ২০২১, রবিবার, ১০:৩৪

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সৌদি আরবকে আরব ও মধ্যপ্রাচ্যের সেরা দেশ হিসেবে গড়ে তুলবেন।

অন্যান্য খবর