× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

প্রথম ভ্যাকসিন গ্রহণের এক বছর, বৃটেনে এখনো কতজন ভ্যাকসিন নেননি?

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৭, ২০২১, মঙ্গলবার, ৮:২০ অপরাহ্ন

গত বছরের ৮ ডিসেম্বর বিশ্বের প্রথম ব্যাক্তি হিসাবে কোভিডের ভ্যাকসিন নেন বৃটেনের মার্গারেট কিনান (৯২)। গত এক বছরে বিশ্বের যে ক’টি দেশ ভ্যাকসিন কার্যক্রমে সবথেকে বেশি সফল হয়েছে তারমধ্যে একটি হচ্ছে বৃটেন। এরপরেও দেশটিতে ভ্যাকসিন গ্রহণের উপযুক্ত প্রতি ১০ জনে একজন বা ৬৪ লাখ বৃটিশ এখনো ভ্যাকসিন নেননি।

এক বছরে বৃটেনে ৫ কোটি ১০ লাখ জনকে এক ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে ও ৪ কোটি ৬০ লাখ জনকে দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। এছাড়া আরো ২ কোটি বৃটিশ এরইমধ্যে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ গ্রহণ করেছেন। বৃটেনে ১২ বছরের বেশি বয়সের সকলেই ভ্যাকসিন গ্রহণ করতে পারেন। অর্থাৎ দেশটির নাগরিকদের মধ্যে ৫ কোটি ৭৫ লাখ জন কোভিড ভ্যাকসিনের যোগ্য বলে বিবেচিত। এরমধ্যে ৮৯ শতাংশ প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন। তবে ৬৪ লাখ বা ১১ শতাংশ ভ্যাকসিন গ্রহণের যোগ্য বৃটিশ এখনো ভ্যাকসিন গ্রহণ করেননি।


বৃটেনের ৪ জাতির মধ্যে ভ্যাকসিন গ্রহণে সবথেকে পিছিয়ে আছে নর্দার্ন আয়ারল্যান্ড। সেখানে এখনো ১৪ শতাংশ নাগরিক কোনো ভ্যাকসিন নেননি। এ হার ইংল্যান্ডে ১১ শতাংশ, ওয়েলসে ১০ শতাংশ এবং স্কটল্যান্ডে ৯ শতাংশ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Akhter
৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার, ৮:১৭

Don't research about Other think something about your country positively. Thanks

অন্যান্য খবর