× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২২ জানুয়ারি ২০২২, শনিবার , ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক ঐতিহাসিক- পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলারজমিন

চাঁপাই নবাবগঞ্জ থেকে সংবাদদাতা
৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার

বাংলাদেশ-ভারতের সম্পর্কের মূল ভিত্তি ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ। বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্ক ৫০ বছরের এবং এই সম্পর্ক ঐতিহাসিক। প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্ক রেখেই দেশকে চলতে হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। গতকাল বুধবার সকালে চাঁপাই নবাবগঞ্জের সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারতে তিনদিনের সরকারি সফরে যাওয়ার পথে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তিনি আরও বলেন, ভারত ভ্রমণে সাধারণ যাত্রীদের সড়কপথে যাতায়াতের জন্য ইমিগ্রেশন খোলার বিষয়ে সরকার সক্রিয় অবস্থানে আছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পরিপত্র পাওয়ার পর এটি পুরোপুরি খুলে দেয়া হবে। চাঁপাই নবাবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত রেলপথ সম্প্রসারণ ও নির্মাণ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে অনেক আলোচনায় স্থগিত ছিল।
তবে পার্শ্ববর্তী আমনুরা রেলস্টেশনে পণ্য পরিবহনের ক্ষেত্রে রেল সংযোগ চালু আছে। সোনামসজিদ স্থলবন্দর থেকে চাঁপাই নবাবগঞ্জ পর্যন্ত রেলপথ সম্প্রসারণকাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ বিষয়ে রেলপথমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ-ভারত রেলপথ মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, করোনার নতুন ধরন ওমিক্রন যদি খুব একটা ঝুঁকিপূর্ণ না হয় তাহলে শিগগিরই সড়কপথে সফরকারীদের যোগাযোগ যাতে আবার পুনঃস্থাপিত হয় এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে। এ সময় স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল রাব্বিসহ সরকারি কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর