× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কাওরান বাজারের চিঠি /বেগমপাড়া এবং মুরাদ সাহেবের কপাল

মত-মতান্তর

সাজেদুল হক
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার

ছবিটি কবেকার? ঠিক নিশ্চিত নই। হতেপারে গতকালের। নাও হতে পারে। যেদিনেরই হোক না কেন ডা. মুরাদ হাসানের বিজয়চিহ্ন দেখানোর তাৎপর্য এতে কমে না।

এমনিতে গেলো একটা সপ্তায় কত কিছুই না ঘটে গেলো তার জীবনে। রাজনীতিবিদদের ক্যারিয়ারে এমন সিডর অবশ্য একেবারে বিস্ময়কর নয়। মুহূর্তের মধ্যে শেষ হয়ে যায় পুরো ক্যারিয়ার। ডা. মুরাদ হাসানের জীবনেও এমনটা ঘটেছে। কেন তিনি একের পর এক শব্দবোমা নিক্ষেপ করছিলেন তার কারণ বুঝা অবশ্য মুশকিল।
শুরুটা রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে। এরপর একের পর এক আক্রমণ করেছেন বিরোধী নেতাদের। জাইমা রহমান ও ছাত্রলীগ নেত্রীদের নিয়ে মন্তব্য করতে গিয়ে ভব্যতার সব সীমা ছাড়িয়ে যান।

এসব নিয়ে যখন তীব্র বিতর্ক চলছিল তখনই বের হয় অডিও বোমা। যেখানে হোটেল কক্ষে আসতে ঢাকাই সিনেমার এক নায়িকাকে চাপ দিতে দেখা যায় তাকে। এমনকি রীতিমতো ধর্ষণের হুমকিও দেন তিনি। মন্ত্রিসভার এক সদস্যের মুখের এমন ভাষা দেখে চারদিকে বিস্ময় তৈরি হয়।

দ্রুতই পদক্ষেপ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদত্যাগের নির্দেশ দেন মুরাদ হাসানকে। জেলা আওয়ামী লীগও বহিষ্কার করে তাকে। হতবাক ডাক্তার সাহেব চলে যান আত্মগোপনে।

সবশেষ খবর এরইমধ্যে জেনে গেছেন। মুরাদ হাসান দেশ ছেড়েছেন। আপাতত তার ঠিকানা কানাডা। প্রশ্ন হচ্ছে তিনি কি বেগমপাড়ায় স্থায়ী হচ্ছেন?

ফৌজদারী অপরাধ কখনও তামাদি হয় না। কয়দিন আগে এক বিচারকের পর্যবেক্ষণ ঘিরে বিতর্কের মধ্যে একথাটি খুব শোনা গেছে। তো দুই বছর আগে যে মুরাদ সাহেব এক নায়িকাকে ধর্ষণের হুমকি দিলেন তার কি কোনো বিচার হবে না? তিনি ধর্ষণ করেছিলেন কি না তার কি কোনো তদন্ত হবে না? নারীদের প্রতি চরম অবমাননাকর মন্তব্যের জন্যও কি তাকে বিচারের মুখোমুখি হতে হবে না? এসব প্রশ্নের উত্তর আপনার জানা।

সংবিধানে এবং আইনের কেতাবে অনেক কথা বলা আছে, যার অর্থ বুঝতে পারি না। আইনের চোখে সবাই সমান এটিও এমনই একটি কথা। রীতিমতো কৌতুক।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
শামীম
১৫ ডিসেম্বর ২০২১, বুধবার, ১:২১

আলাল সাহেবের খবর কি? আজ দেখলাম তিনি ক্ষমা প্রাথী তার বক্তব্য এর জন্য।

amir
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ৪:৫৯

ধর্ষণের হুমকি দিলেন তার কি কোনো বিচার হবে না?----অবশ্যই হওয়া উচিত, তবে কারও না কারও তো লিখিতভাবে বিচার চাইতে হবে!

Anisur rahman , Otta
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ৩:৫৬

Where is Digital laws ? Does not work ? People are fully aware .

Professor Dr, Mohamm
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ২:৩৪

ডা. মুরাদ হাসানের তার হাতের ক্যারিকেচারে যে বিজয়চিহ্ন দেখাচ্ছেন তা আদৌ বিজয় প্রকাশ নয় । বিজয়চিহ্ন দেখাতে আপনাকে আপনার ভি চিহ্ন এর সাথে হাতের তালু অবশ্যই দেখাতে হবে । অন্যথায়, এই ধরনের ভি চিহ্ন পাশ্চাত্তের সমাজে গর্হিত অপরাধ বলে গণ্য এটা আমাদের জানতে হবে । দুখিতঃ আমি এর চেয়ে আর বেশি বলতে পারব না । সম্ভবতঃ ডা.মুরাদ হাসান এ ব্যাপারে জানেন না । আমি বিশ্বাস করি, আঙ্গুল দিয়ে এই ভাবে বিজয়চিহ্ন কানাডাতে কাউকে দেখালে হয় তাকে পুলিশে দেবে অথবা একজন মানসিক ডাক্তারের পরামর্শ নিতে বলবে

শহীদ
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ২:১৮

টাকা পাচারকারীরা দেশদ্রোহী। বেগমপাড়ার উন্নয়নকারীরা দেশে বসে কোটি কোটি টাকা লুট করে নিয়ে যাচ্ছে। অপরাধী মুরাদকে যারা নির্বিঘ্নে চলে যেতে দিয়েছে তারাও একই চরিত্রের।

Siddq
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১:০৯

এইবার খেয়াল করে দেখেন। কেন বেগম পারায় এবং অন্যান্য পারায় বাংলাদেশের চরিতারহীন রা বারীঘর কিনে রাখে। কোনদিন ক্ষমতার হাতবদল হলে দেখবেন আরো কত কি ঘটে। তবে আমি ঐ সমস্ত দেশকে এইসমস্ত চরিত্রহীন, বাটপার, লম্পট শ্রেনীর জানোয়ারদের জায়গা দেয়ার জন্য ধিক্কার জানাই।

quamrul
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১:৩৩

ক্ষমতাসীন দলের হলে এমন জয় চিহ্ন দেখানো যায়

মুহাম্মদ আবুল কালাম
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১২:১৩

না না সে কানাডা গেছে ৭২এর সংবিধান সংশোধন করে আনতে

BUKM
৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১১:৩৮

এই ব্যাক্তির তো জেলে যাওয়া উচিত ছিল। সরকার ওকে বেগম পাড়া যাওয়ার সুযোগ করে দিয়ে প্রমাণ করলো, তাদের ইন্ধনেই সব অপকর্ম মুরাদ করেছে।

Shobuj Chowdhury
১০ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১২:৩৪

I don't know why a known sexual predator gets a safe haven in Canada?

Tuheen
৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১১:১০

একে একে সবাই বেগম পাড়ার বাসিন্দা হবে। কানাডা সরকারের জন্য হুমকি। সংবিধান প্রণেতা রা যদি কানাডাবাসি হন কি হবে বাংলাদেশের।

অন্যান্য খবর