× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

কেন্দ্রীয় সরকার জানিয়ে দিল, বুস্টার ডোজ হবে আগের দুই ডোজের মতোই

ভারত

বিশেষ সংবাদদাতা
(৪ মাস আগে) ডিসেম্বর ২৭, ২০২১, সোমবার, ১১:৪৮ পূর্বাহ্ন

কেন্দ্রীয় সরকার জানিয়ে দিল কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ আলাদা কোনও ভ্যাকসিন হবেনা। আগে যে দুটি ডোজ দেওয়া হয়েছে তৃতীয়টি সেই ভ্যাকসিনই নিতে হবে। অর্থাৎ যিনি কোভি শিল্ড নিয়েছেন, তিনি তৃতীয় ডোজ কোভিশিল্ডই নেবেন, যিনি কোভ্যাকসিন নিয়েছেন, তিনি কোভ্যাকসিনই নেবেন। ভারতের ১ কোটি ৪১ লক্ষ ভ্যাকসিন গ্রহীতার মধ্যে ৭৯ শতাংশই কোভিশিল্ড নিয়েছে। কোভিশিল্ড এর নির্মাতা সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, বুস্টার ডোজ দেওয়ার জন্যে তাদের ভ্যাকসিন এর অভাব হবে না। উল্লেখযোগ্য, প্রধানমন্ত্রী মোদির ঘোষণা অনুযায়ী, ভারতের তিন কোটি স্বাস্থ্যকর্মী বুস্টার ডোজ পাবেন ১০ জানুয়ারি থেকে। আরও তিন কোটি ষাটোর্ধব মানুষ এই বুস্টার ডোজ পাবেন যাঁদের কোমরবিডিটি  আছে। কয়েক সপ্তাহ লেগে যাবে এঁদের বুস্টার ডোজ দিতে।
তারপর, ধীরে ধীরে সব সিনিয়র সিটিজেনকে এই বুস্টার ডোজ এর আওতায় আনা হবে। ৩ জানুয়ারি ১৫ থেকে ১৮ বছর বয়স্কদের জন্যে ভ্যাকসিনের দ্বার খুলছে। এক্ষেত্রে চিকিৎসকরা যে ভ্যাকসিন এর ব্যবস্থা করবেন গ্রহীতাদের তাই নিতে হবে। মোদির ঘোষণা অনুযায়ী ২০২২ এর প্রথমার্ধের মধ্যে গোটা ভারত ভ্যাকসিনেটেড হয়ে যাবে। উল্লেখ্য, দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাস পরে এই বুস্টার ডোজ দেওয়া হচ্ছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর