× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৬ মে ২০২২, সোমবার , ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ শওয়াল ১৪৪৩ হিঃ

সার্বিক লকডাউনের পথে হাঁটতে চাইছেন না মোদি, ইঙ্গিত দিলেন ভাষণে

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ২, ২০২২, রবিবার, ১:৫৩ অপরাহ্ন

প্রথমবারের লকডাউনে দেশের অর্থনীতি নিদারুন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। জিডিপি নেমে এসেছিলো ২৪ শতাংশ। দ্বিতীয় অভিঘাতে পুরোপুরি লক ডাউন না করায় অর্থনীতির খানিকটা ফিরে পাওয়া গিয়েছিল। তারপর দেশের অর্থনীতি সবে ঘুরে দাঁড়াচ্ছিল। জিডিপি তেও তার প্রতিফলন দেখা দিচ্ছিলো। এমন সময় দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রীতিমতো দাপট দেখাচ্ছে। সঙ্গে বেড়েছে ডেল্টা সংক্রমণও ।
এই অবস্থায় ভারত কি আবার লকডাউন এর পথে? প্রধানমন্ত্রী মোদির ভাষণ এ ইঙ্গিত মিললো যে ভারত আর পূর্ণ লকডাউন এর পথে হাঁটতে চায় না।

মোদি বলছেন, ভারত সাহসের সঙ্গে করোনা মোকাবিলায় তৈরি। অর্থনীতিকে সচল রেখে আমাদের এগোতে হবে। অর্থাৎ, মোদির ভাষণ এ ইঙ্গিত আংশিক লকডাউন এর। দেশের খেটে খাওয়া মানুষের কথা মাথায় রেখে এবং সার্বিক অর্থনীতির কথা ভেবে দেশ পুরোপুরি লকডাউন এ যাবে না বলেই মনে হয়। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, ওমিক্রন ভয়াবহ কোনও পরিণতি তৈরি করছে না। এফেক্ট হচ্ছে মাইল্ড। এই অবস্থায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। মহারাষ্ট্রের মন্ত্রী রাজেশ টোপে বলেছেন, মহারাষ্ট্রে কোনও লক ডাউন হবে না। অর্থাৎ, সার্বিক লকডাউন এর সম্ভাবনা কম।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর