× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২১ মে ২০২২, শনিবার , ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ শওয়াল ১৪৪৩ হিঃ

আন্তর্জাতিক জার্নালে প্রবন্ধ প্রকাশে শীর্ষে ঢাবি

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার
(৪ মাস আগে) জানুয়ারি ৯, ২০২২, রবিবার, ৬:৪৭ অপরাহ্ন

পৃথিবীর বিজ্ঞানভিত্তিক ও স্বনামধন্য বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে মৌলিক ও গবেষণাধর্মী প্রবন্ধ প্রকাশে বাংলাদেশে সবচেয়ে উপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণামূলক প্রবন্ধের তথ্য নিয়ে কাজ করে বিশ্বমানের গবেষণা ডাটাবেজ ‘স্কোপাস ইনডেক্স’। এর থেকে উপাত্ত নিয়ে তৈরি করা সায়েন্টিফিক বাংলাদেশ নামের একটি অনলাইন ম্যাগাজিন এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন অনুসারে, ২০২১ সালে বাংলাদেশি গবেষকরা আন্তর্জাতিক জার্নালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো। ২০২০ সালে এই সংখ্যা ছিল ৮ হাজার ১৪০, ২০১৯ সালে ৬ হাজার ৩৬৩ ও ২০১৮ সালে ৫ হাজার ২৩৪টি। প্রথমবারের মত এক হাজারেরও বেশি প্রবন্ধ প্রকাশ করে এই তালিকায় সবার উপরে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের প্রাচীন ও বৃহৎ এই বিশ্ববিদ্যালয়টি এবার এক হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি।

তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি। ৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।
চতুর্থ স্থানে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা প্রকাশ করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে ৫ম স্থান অর্জন করেছে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়।

এছাড়া তালিকায় থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে-ষষ্ঠ স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৫৩৭), সপ্তম স্থানে আইসিডিডিআরবি (৫২৩), অষ্টম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৪৫৯), নবম স্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৩৮৫) এবং ১০ম স্থানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (৩৭৩)।

বিভিন্ন বিষয় নিয়ে প্রবন্ধ থাকলেও প্রকাশিত অধিকাংশ গবেষণা প্রবন্ধই ছিল বিজ্ঞান ও প্রযুক্তি সংশ্লিষ্ট। গবেষণার এক্ষেত্রে শীর্ষে আছে প্রকৌশল, মেডিসিন, কম্পিউটার সায়েন্স, পরিবেশ বিজ্ঞান, কৃষি, জীববিজ্ঞান, প্রাণরসায়ন, জেনেটিক্স ও অনুপ্রাণ বিজ্ঞান বিষয়ক গবেষণা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর