× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

প্রেমদিবসে পাঞ্জাবের কঠিন পিচে নাভজ্যোৎ সিং সিধুর পরীক্ষা

ভারত

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ১০, ২০২২, সোমবার, ১০:২৫ পূর্বাহ্ন

প্রায় তিন দশক আগে পাঞ্জাবের জলন্ধরের স্টেডিয়ামে বসে ভারতীয় দলের তখনকার ওপেনার নাভজ্যোৎ সিং সিধুকে সেঞ্চুরি করতে দেখেছিলাম পাকিস্তানের বিরুদ্ধে। সেই নাভজ্যোৎ সিং সিধুই প্রেমদিবসে-১৪ই ফেব্রুয়ারি পাঞ্জাবের খারাপ উইকেটে ব্যাটিং করতে নামছেন। তবে এবার অন্য ভূমিকায়। পাঞ্জাব কংগ্রেসের সভাপতি তিনি। ১৪ই ফেব্রুয়ারি পাঞ্জাব বিধানসভার নির্বাচনে কংগ্রেসকে ফের জিতিয়ে আনার কাজটি তার ওপর দিয়েছেন কংগ্রেসের দুই নন প্লেয়িং ক্যাপ্টেন প্রিয়াঙ্কা ও রাহুল গান্ধী। কাজটি কত কঠিন তা জানেন সিধু। বিপক্ষে বোলার আপ এবং বিজেপি। কংগ্রেস থেকে সরে যাওয়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন আমরিন্দ সিং এর গুগলিও আছে।
ক্রিজে দাঁড়িয়ে ব্যাটিং করাটা শক্ত। সি ভোটারের সমীক্ষাও সেই ইঙ্গিত দিচ্ছে। সি ভোটার ভোট পূর্বের যে সমীক্ষা করেছে তাতে তারা আপকে ৩২ শতাংশ এবং কংগ্রেসকে ২৭ শতাংশ ভোট দিয়েছে। বিজেপি - শিরোমণি অকালি দলের জোট পেতে পারে ১৭ শতাংশ ভোট। কিন্তু এই পরিসংখ্যান থেকেও সিধুকে যা ভাবাচ্ছে তা হলো সমীক্ষায় ৬৬ শতাংশ পাঞ্জাবে বদল চেয়েছে। চৌত্রিশ শতাংশ কংগ্রেসকে রেখে দেয়ার পক্ষেই। অরবিন্দ কেজরিওয়াল রবিবার ঘোষণা করেছেন, ১০৯টি আসনে আপ লড়বে। কৃষকদের ইস্যু সিধুর মাথাব্যাথার কারণ। কারণ পাঞ্জাবের অধিকাংশ কৃষিজীবী ভোটার মনে করে, বিজেপি তাদের ভাতে মেরেছে, কংগ্রেস কফিনে শেষ পেরেক পুতেছে। এই অবস্থায় তৃতীয় শক্তি আপ তাদের পছন্দ হওয়ার সম্ভাবনা প্রবল। সিধু প্রাণপাত পরিশ্রম করছেন। নেট প্র্যাকটিস আসল ম্যাচের সময় কাজ দেয় কিনা তা দেখার বিষয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর