× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১০ আগস্ট ২০২২, বুধবার , ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১২ মহরম ১৪৪৪ হিঃ

শাবিতে মধ্যরাতে ছাত্রীদের বিক্ষোভ

শেষের পাতা

আরাফ আহমদ, শাবি থেকে
১৫ জানুয়ারি ২০২২, শনিবার

বৃহস্পতিবার মধ্যরাত। প্রচণ্ড শীত। ক্ষুব্ধ হয়ে উঠলেন হলের শিক্ষার্থীরা। শুরু করলেন বিক্ষোভ। হল থেকে বেরিয়ে এসে ক্যাম্পাসের গোলচত্বর এলাকায় বিক্ষোভ শুরু করেন। শতাধিক ছাত্রীর এই বিক্ষোভ দেখে হতভম্ব সবাই। কারণ; এর আগে কখনো এভাবে ছাত্রী বিক্ষোভ হয়নি। রাত বাড়তে থাকে।
তাদের বিক্ষোভও বাড়তে থাকে। ছাত্রীদের দাবি হল প্রভোস্টকে অপসারণ না করলে তারা হলে ফিরবে না। রাত ৩টার দিকে ভিসি ফরিদ উদ্দিন আহমদের তরফ থেকে এলো খবর। দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে বিক্ষোভ ছেড়ে হলে ফিরে যান শিক্ষার্থীরা। এ ঘটনা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্ট জাফরান আহমদের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের এই আন্দোলন। ছাত্রীদের দাবি হচ্ছে; হলের ভেতরে তাদের সঙ্গে ভালো আচরণ করা হয় না। খাবারের মানও নিম্নমানের। নানাভাবে ছাত্রীদের দমিয়ে রাখার চেষ্টা করা হয়। আর এসব করেন প্রভোস্ট নিজেই। তবে- কর্মকর্তা ও কর্মচারীরা জানিয়েছেন- ছাত্রী হলে বিধিনিষেধ একটু বেশি। নিয়ম হচ্ছে- রাত ১০টার আগেই সব ছাত্রীকে হলে ফিরতে হবে। কিন্তু দেখা যায় অনেক সময় ছাত্রীরা নির্ধারিত সময়ের পরে হলে ফিরে। এজন্য ভেতরে ঢুকতে হলে হল প্রভোস্টের অনুমতি নিতে হয়। আর এই অনুমতি নেয়াকে কেন্দ্র করে ক্ষোভের জের ধরে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছেন। গতকাল দুপুরের পর শিক্ষার্থীরা ফের আন্দোলন শুরু করেন। তারা গোলচত্বরে অবস্থান করে বিক্ষোভ করে। একপর্যায়ে তারা ভিসি ভবনের সামনে গিয়ে অবস্থান নেয়। এর আগে সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি ভবনের সামনে শতাধিক শিক্ষার্থী তিনদফা দাবিতে অবস্থান ও বিক্ষোভ শুরু করে। পরবর্তীতে ছাত্রীদের ৭-৮ জনের একটি প্রতিনিধিদল ভিসির সঙ্গে দেখা করে লিখিত আকারে দাবিগুলো উত্থাপন করে। শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে বর্তমান প্রভোস্ট কমিটির পদত্যাগ, ছাত্রীবান্ধব নতুন প্রভোস্ট কমিটি নিয়োগ এবং হলের সকল অব্যবস্থাপনা দূর করে সুস্থ স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, হল প্রভোস্ট বিভিন্ন সময় শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। হলের খাবার, আসন, ওয়াই ফাইসহ বিভিন্ন সমস্যা রয়েছে কিন্তু উনারা তা সমাধান না করে আমাদের সঙ্গে দুর্ব্যবহার করেন। তাই আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবির বলেন- শিক্ষার্থীদের সঙ্গে গতকাল সকালে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন স্যার কথা বলেছেন। শিক্ষার্থীদের দাবিগুলো দ্রুত সমাধান করবে বলে ভিসি আশ্বাস দেন। এ ছাড়া শিক্ষার্থীদের হলে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন বলে জানান তিনি। এদিকে- শনিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত দাবি আদায়ের জন্য আল্টিমেটাম দিয়েছে। বিকাল ৪টার দিকে ভিসি ভবনের সামনে অবস্থান কর্মসূচি স্থগিত করে এবং বিক্ষোভ করে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের সামনে যায়। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রী হল বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন হলটির সহকারী প্রভোস্ট জোবেদা কনক খান। গতকাল দুপুরে বিষয়টি নিশ্চিত করেন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ভিসি জানান- হলটির প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ কোভিডে আক্রান্ত হওয়ায় ছুটিতে রয়েছেন। তিনি ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করবেন হলটির সহকারী প্রভোস্ট জিইবি বিভাগের সহযোগী অধ্যাপক জোবেদা কনক খান।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর