× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

একদিনে ভারতে আক্রান্ত ২ লাখ ৬৮ হাজার, পোল্যান্ডে গুরুত্বপূর্ণ জিন আবিষ্কার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৫, ২০২২, শনিবার, ১১:৪১ পূর্বাহ্ন

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আজ শনিবার সকালের আপডেট তথ্যে জানানো হয়েছে, গত ২৪ ঘন্টায় বা একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ২ লাখ ৬৮ হাজার মানুষ। এ সময়ে সেখানে করোনায় মারা গেছেন কমপক্ষে ৪০২ জন। এ নিয়ে সেখানে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ৩ কোটি ৬৭ লাখ। ওদিকে পোল্যান্ডের বিজ্ঞানীরা নতুন একটি জিন আবিষ্কার করেছেন। তারা বলেছেন, যার শরীরে এই জিন আছে, করোনায় ভয়াবহভাবে আক্রান্ত বা মৃত্যুর ঝুঁকি তার দ্বিগুনের বেশি। এই আবিষ্কারকে করোনা প্রতিরোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

ভারতে নতুনদের মধ্যে ২৮টি রাজ্য ও ইউনিয়ন টেরিটোরিতে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৬০৪১ জন। জাতীয় পর্যায়ে করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হওয়ার হার কমেছে শতকরা ৯৪.৮৩ ভাগ। সেখানে করোনা পজেটিভিটি বৃদ্ধি পেয়েছে শতকরা ১৪.৭ ভাগ থেকে ১৬.৬৬ ভাগ।
এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বার্তা সংস্থা এএফপিকে উদ্ধৃত করে বলা হয়, বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩০ কোটি।
ভারতে করোনা মহামারিতে সবচেয়ে খারাপ অবস্থা যেসব রাজ্যের তার মধ্যে অন্যতম মহারাষ্ট্র। সেখানে শুক্রবার একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ২১১ জন।

মারা গেছেন ১৯ জন। ভারতের রাজধানী নয়া দিল্লিতে শুক্রবার একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ২৪ হাজার ৩৮৩ জন। এদিন পজেটিভিটির শতকরা হার দিল্লিতে বৃদ্ধি পেয়েছে শতকরা ৩০.৬৪ ভাগ। দিল্লিতে বর্তমান করোনার ঢেউয়ে যারা মারা গেছেন তার মধ্যে শতকরা ৭৫ ভাগের বেশি মানুষ টিকা নেননি। শুক্রবার এ তথ্য প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন।

প্রতিবেশী উত্তর প্রদেশে আগামী মাসে বিধানসভার নির্বাচনে ভোটগ্রহণ হওয়ার কথা। সেখানে সমাজবাদী পার্টির সামনে বিশাল এক গণসমাবেশে কোভিড বিষয়ক নিয়ম ভঙ্গ করার কারণে অজ্ঞাত ২৫০০ মানুষের বিরুদ্ধে অভিযোগ নিবন্ধিত করেছে পুলিশ। দু’জন বিদ্রোহী মন্ত্রী এবং কয়েকজন এমএলএ’র আবার এই দলে যোগ দেয়ার অনুষ্ঠানে ওইসব মানুষ সমবেত হয়েছিলেন। এই রাজ্যে এক্টিভ করোনার সংখ্যা ৮৪ হাজার ৪৪০।

দক্ষিণে তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছেই। শুক্রবার সেখানে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৪৫৯ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৮ লাখ ৯১ হাজার ৯৫৯। কেরালায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৩৩৮ জন। এ অবস্থায় শুক্রবার জনগণকে করোনাভাইরাস সম্পর্কিত প্রোটোকল মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈধ বয়সীদের মাস্ক পরতে এবং টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
ওদিকে পোলিস বিজ্ঞানীরা একটি জিন আবিষ্কার করেছেন।

তারা বলেছেন, এই জিনটি যার শরীরে আছে তাকে করোনায় ভয়াবহভাবে অসুস্থ করা বা মারা যাওয়ার ঝুঁকি দ্বিগুনের বেশি বৃদ্ধি করে দেয়। ওয়ারসতে স্বাস্থ্য মন্ত্রণালয় এই আবিষ্কারকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। বলা হচ্ছে, এই আবিষ্কারকে ব্যবহার করে শনাক্ত করা যাবে যে, কারা সবচেয়ে ঝুঁকিতে আছেন। এরই মধ্যে শুধু পোল্যান্ডে করোনাভাইরাসে মারা গেছেন কমপক্ষে এক লাখ মানুষ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৫ জানুয়ারি ২০২২, শনিবার, ১২:২৭

তামিলনাড়ুর অবস্থা প্রথম বার সংক্রমণ কালেও খারাপ ছিল এখনও খারাপ। এরা কি স্বাস্থ্য বিধি মোটেই মানে না। ভৌগলিক অবস্থান অনুসারে শীতকালে ও তামিলনাড়ুর উষ্ণ থাকার কথা। উষ্ণ এলাকায় করোনা সংক্রমণ কম বলে বিশেষজ্ঞদের অভিমত। সে হিসাবে কম থাকার কথা ছিল।

অন্যান্য খবর