× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

প্রথমবারের মতো বেইজিংয়ে শনাক্ত হলো ওমিক্রন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৬, ২০২২, রবিবার, ১:১০ অপরাহ্ন

চীনের রাজধানী বেইজিংয়ে প্রথমবার স্থানীয় পর্যায়ে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। এ ঘটনা এমন এক সময়ে ঘটলো যখন সেখানে শীতকালীন অলিম্পিক গেমস আয়োজন হচ্ছে অল্প কয়েকদিন পরেই। এ সময়ে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন শনিবার রিপোর্টে বলেছে, বেইজিংয়ে প্রথম ওমিক্রন শনাক্ত হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। শহরটির রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একজন কর্মকর্তা পাং সিঙহুও সংবাদ সম্মেলনে বলেছেন, এক ব্যক্তির শরীরে ল্যাবরেটরি পরীক্ষায় ওমিক্রন ভ্যারিয়েন্ট সংক্রমণ পাওয়া গেছে। এর মাত্র একদিন আগে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ঝুহাইয়ে কর্তৃপক্ষ চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে। সেখানে ৭ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ার পর এ ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। চলছে গণহারে পরীক্ষা।

সম্প্রতি চীনের বিভিন্ন অংশে লাখ লাখ মানুষকে ঘরে অবস্থান করার নির্দেশ দেয়া হয়েছে।
বেশ কিছু আভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে। কলকারখানা বন্ধ করে দেয়া হয়েছে। আগামী ৪ঠা ফেব্রুয়ারি থেকে সেখানে অলিম্পিক গেমস হওয়ার কথা রয়েছে। এ অবস্থায় সেখানে যে অঞ্চলে করোনা সংক্রমণ দেখা দিচ্ছে, কর্তৃপক্ষ সেখানেই বিধিনিষেধ আরোপ করছে। তা সত্ত্বেও প্যাসিফিক ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের প্রফেসর ও চেয়ার জুল বয়কফ বলেছেন, এতে অ্যাথলেটদের মধ্যে ওমিক্রন সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হবে। তিনি বলেন, এক্ষেত্রে লকডাউন দিলে হয়তো কিছুটা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যাবে, যেমনটা হয়েছিল টোকিও অলিম্পিকে। কিন্তু অধিক সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রনের কারণে বেইজিং অলিম্পিকে তা ছড়িয়ে পড়ার বড় রকমের ঝুঁকি আছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর