× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

এএফসি কাপের ‘ডি’ গ্রুপে বসুন্ধরা কিংস / প্লে-অফ খেলতে হবে আবাহনীকে

খেলা

স্পোর্টস রিপোর্টার
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

মালয়েশিয়ার কুয়ালালামপুরে গতকাল অনুষ্ঠিত হয়েছে এএফসি কাপের ড্র। ড্র’তে এবারের এএফসি কাপে গ্রুপ ডি’তে জায়গা পেয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। গ্রুপে তাদের সঙ্গী ভারতের আই লীগ চ্যাম্পিয়ন গোকুলাম কেরালা ফুটবল ক্লাব ও মালদ্বীপের দিভেহি লীগ চ্যাম্পিয়ন মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। চতুর্থ দল হিসেবে এই গ্রুপে যুক্ত হবে প্লে-অফ খেলে আসা একটি দল। সে একটি দল হতে পারে বাংলাদেশের আবাহনী লিমিটেড। তবে এজন্য তাদের পার হতে হবে প্লে-অফ বাধা। প্লে-অফ  পর্বে আবাহনীর সঙ্গে আছে আরও ৫টি ক্লাব। ভারতের এটিকে মোহনবাগান ছাড়া অন্য চারটি দল নেপালের মাহিন্দ্রা এফসি, শ্রীলঙ্কার ব্লু স্টার, ভুটানের পারো এফসি ও মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়া।
প্রিলিমিনারি স্টেজে আবাহনী লিমিটেডের প্রতিপক্ষ হবে ভুটানের পারো এফসি ও মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়ার মধ্যকার বিজয়ী দল। এই ধাপ পার হতে পারলে প্লে-অফে তাদের প্রতিপক্ষ হবে এটিকে মোহনবাগান, নেপালের মাহিন্দ্রা এফসি ও শ্রীলঙ্কার ব্লু স্টারের মধ্যকার যেকোনো একটি দল। তবে বাংলাদেশের দ্বিতীয় দল হিসেবে এএফসি কাপে খেলার কথা ছিল গতবারের লীগ রানার্সাপ শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের। কিন্তু ক্লাব লাইসেন্স স্বত্ব পূরণ করতে না পারায় সুযোগ হারিয়েছে তারা। সে ক্ষেত্রে লীগের তৃতীয় হওয়া আবাহনী লিমিটেড প্রিলিমিনারি রাউন্ড খেলার সুযোগ পেয়েছে।
করোনার কারণে এবারও নির্দিষ্ট একটি ভেন্যুতে রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। প্রিলিমিনারি ও প্লে-অফ পর্বের ম্যাচগুলো হবে এপ্রিল মাসে। এরপর মে মাসে মাঠে গড়াবে গ্রুপ পর্বের ম্যাচগুলো। গত বছর এএফসি কাপ গ্রুপ পর্বে অপরাজেয় দল ছিল বসুন্ধরা কিংস। কিন্তু এমন দাপুটে ফুটবলের পরও জোনাল সেমিফাইনালে যাওয়া সম্ভব হয়নি বাংলাদেশ চ্যাম্পিয়নদের। শেষ ম্যাচে মোহনবাগানের বিপক্ষে প্রয়োজন ছিল জয়, কিন্তু ১-১ গোলে ড্র করেছিল তারা।  এর আগে প্রথম ম্যাচে মালদ্বীপের মাজিয়া স্পোর্টস ক্লাবকে ২-০ গোলে হারিয়ে এএফসি কাপে শুভ সূচনা করেছিল বসুন্ধরা। দ্বিতীয় ম্যাচে ভারতের বেঙ্গালুরু এএফসির বিপক্ষে করেছিল গোলশূন্য ড্র। বসুন্ধরা জোনাল সেমিফাইনাল খেলতে না পারলেও এক মৌসুম আগে ঠিকই জোনাল সেমিফাইনালে উঠে সবাইকে চমকে দিয়েছিল ঢাকা আবাহনী।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর