× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

মেসিকে হারিয়ে বর্ষসেরা লেভানদোভস্কি

খেলা

স্পোর্টস ডেস্ক
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

২০২০ সালে ফিফার বর্ষসেরা নির্বাচিত হন রবার্ট লেভানদোভস্কি। করোনার জেরে বাতিল না হলে ব্যালন ডি’অরও উঠতো পোলিশ স্ট্রাইকারের শোকেজে। দুর্ভাগ্যবশত না পাওয়া খেতাব এই মৌসুমে ছিনিয়ে নেন লিওনেল মেসি। অল্পের জন্য আর্জেন্টাইন সুপারস্টারকে হারাতে পারেননি লেভানদোভস্কি। পোলিশ স্ট্রাইকারের ব্যালন ডি’অর না পাওয়ার আক্ষেপ ঘুচলো টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা নির্বাচিত হওয়ার মাধ্যমে। মেসিকে টপকে ২০২১ সালের দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার পুরস্কারটি জিতে নিয়েছেন বায়ার্ন মিউনিখের এই ফরোয়ার্ড।

সোমবার সুইজারল্যান্ডের জুরিখে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। জাতীয় দলসমূহের কোচ-অধিনায়ক, বিশ্বের তিন শতাধিকের বেশি সাংবাদিক ও ফুটবলপ্রেমীদের ভোটে বেছে নেয়া হয় বর্ষসেরা ফুটবলারকে।

পুরুষ বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনে গত ২২শে নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ই অক্টোবর থেকে ২০২১ সালের ৭ই আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের বিচারে সংস্থাটির একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল।
পরে গত ৭ই জানুয়ারি ১১ জনের মধ্যে থেকে তালিকাটি তিন জনে নামিয়ে আনা হয়। বর্ষসেরা হওয়ার দৌড়ে মেসি-লেভানদোভস্কির সঙ্গে ছিলেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।
জাতীয় দলের হয়ে তেমন কোনো অর্জন না থাকলেও ক্লাব ফুটবলে অনন্য ছিলেন লেভানদোভস্কি। বায়ার্ন মিউনিখের জার্সিতে গত মৌসুমে বুন্দেসলিগা জয়ের পথে এক আসরে সর্বোচ্চ ৪১ গোলের রেকর্ড গড়েন এই স্ট্রাইকার।

২০২১ সালে লিওনেল মেসি কাটিয়েছেন স্বপ্নে মোড়ানো বছর। বার্সেলোনা চেনাছন্দে না থাকলেও মেসি ছিলেন আপন আলোয় উদ্ভাসিত। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। আর কোপা দেল রের ফাইনালে অ্যাটলেটিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেন তিনি। জাতীয় দলের জার্সিতে মেসি পেয়েছেন প্রথম আন্তর্জাতিক শিরোপা। ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপার আক্ষেপ ঘুচিয়ে মেসিরা জিতেছেন কোপা আমেরিকা। শিরোপা খরা কাটানোর মিশনে মেসি চার গোল করার সঙ্গে করিয়েছেন পাঁচটি।

নারী ফুটবলে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার হয়ে গতবারের চ্যাম্পিয়নস লীগ ও লা লিগা জয়ী স্প্যানিশ মিডফিল্ডার অ্যালেক্সিয়া পুতেলাস। সেরা হওয়ার লড়াইয়ে তিনি পেছনে ফেলেন ক্লাব সতীর্থ ও স্বদেশি জেনিফার এরমোসো এবং চেলসির হয়ে সুপার লীগ ও লীগ কাপ জয়ী অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড সামান্তা কারকে।
গত মৌসুমটা ভালো যায়নি ক্রিস্টিয়ানো রোনালদোর। রঙহীন পারফরম্যান্সে প্রায় এক যুগ পর ব্যালন ডি অ’রের সেরা পাঁচের বাইরে চলে গেছেন তিনি।

এমনকি ফিফা দ্য বেস্টের সেরা তিনেও জায়গা হয়নি পর্তুগিজ সুপারস্টারের। তবে সুইজারল্যান্ডের জুরিখে ফিফা দ্য বেস্ট অনুষ্ঠানে বিশেষ পুরস্কার দেয়া হয়েছে রোনালদোকে। আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক হওয়ায় তাকে পুরস্কারটি দেয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।
গত বছর ইরানের আলি দাইয়ের করা ১০৯ গোলের রেকর্ড ভেঙেছেন রোনালগেদা। এখন আন্তর্জাতিক ফুটবলে তার গোল সংখ্যা ১১৫।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর