× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /চলে গেলেন বাংলা কার্টুনের মুকুটহীন সম্রাট

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ১৮, ২০২২, মঙ্গলবার, ১১:৫৯ পূর্বাহ্ন

হাঁদা ভোঁদা, নন্টে ফন্টে, বাঁটুল দা গ্রেট এর স্রষ্টা নারায়ণ দেবনাথ চলে গেলেন। মঙ্গলবার সকালে হাওড়ার একটি হাসপাতালে তিনি প্রয়াত হন। বয়স হয়েছিল ৯৭ বছর। কদিন আগেই কেন্দ্রীয় সরকার হাসপাতালে তাঁর হাতে পদ্মশ্রী খেতাব তুলে দেয়। নারায়ণ বাবু দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন।

তাঁকে হাসপাতালে স্থানান্তরিত করা হয় দিন দশেক আগে। বাঙালির চারটি প্রজন্ম নাকি পাঁচটি বড় হয়েছে হাঁদা ভোঁদা দের দুনিয়ায়। একের পর এক কার্টুন চরিত্র সৃষ্টি করে গেছেন নারায়ণ বাবু আর সেগুলি মিথে পরিণত হয়েছে।
নারায়ণবাবু চলে গেলেন, হাঁদা ভোঁদারা বেঁচে থাকবে বাঙালির হৃদয়ে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
N I Siddique
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ২:২৪

চট্টগ্রামে আমাদের দুটি বইয়ের দোকান ছিলো একটা আন্দরকিল্লা এবং একটি নিউ মার্কেটে। আমি বাবার বইয়ের ব্যবসা পরিচালনায় সাহায্য করতাম এবং আমদানিযোগ্য বইয়ের তালিকা বাচাই করতাম। প্রায় ১৯৮৫/৮৬ সালের দিকে নন্টে-ফন্টে এবং হাঁদা-ভোঁদার কার্টুন বই গুলো আমার নজরে আসে এগুলোর আঁকার নিখুতা এবং ডায়লগ আমাকে মুগ্ধ করে এবং আমদানি শুরু করেছিলাম। সম্ভবত আমরাই প্রথম বাংলাদেশে তার কার্টুন বই আমদানি করেছিলাম। যেহেতু আমি নিউমার্কেটের দোকান পরিচালনা করতাম তাই কিশোর কিশোরীদের বই গুলো নিজে দেখিয়ে বিক্রি করতাম। আস্তে আস্তে বইগুলোর জনপ্রিয়তা দারুণভাবে বেড়ে যায়। পরে অনেকে আমদানি শুরু করেন।

অন্যান্য খবর