× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

মালয়েশিয়ায় দাপুটে জয়ে শুরু জ্যোতিদের

খেলা

স্পোর্টস ডেস্ক
১৯ জানুয়ারি ২০২২, বুধবার

বল হাতে দাপুটে নৈপুণ্য দেখালেন সুরাইয়া-রুমানারা। এতে মালয়েশিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে দাপুটে জয় পেলো বাংলাদেশ। গতকাল কুয়ালালামপুরে কমনওয়েলথ গেমসের বাছাইয়ের ম্যাচে স্বাগতিক মালয়েশিয়াকে ৫০-ও ছুঁতে দেয়নি নিগার সুলতানা জ্যোতির দল। পরে সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। কুয়ালালামপুরে টি-টোয়েন্টি ফরম্যাটের ম্যাচটিতে ৯ উইকেট হারিয়ে মাত্র ৪৯ রান করতে সক্ষম হয় মালয়েশিয়া নারী দল। জবাবে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। বাকি ছিল ৭২ বল। আজ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে কেনিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ নারী দল।
টাইগ্রেসদের তৃতীয় ম্যাচ আগামী ২৩শে জানুয়ারি, স্কটল্যান্ডের বিপক্ষে।

কিনরারা একাডেমি ওভালে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ৩ রানে প্রথম উইকেট খোয়ায় মালয়েশিয়া। পরে নিয়মিত বিরতিতে উইকেট তুলে নেন টাইগ্রেস বোলাররা। ওপেনার উইনিফ্রেড দুরাইসিঙ্গাম ১২ এবং ম্যাস এলিসা ১১ রান করেন। বাকি ৭ ব্যাটারের কেউই ছুঁতে পারেনি দুই অঙ্কের কোঠা। চার ব্যাটার ফেরেন ১ রান নিয়ে, ‘ডাক’ মারেন একজন।

৪ ওভারে ৭ রান দিয়ে ২ উইকেট নেন সুরাইয়া আজমিন। ৪ ওভারে মাত্র ৪ রানে ২ উইকেট নেন ম্যাচসেরা খেলোয়াড় রুমানা আহমেদ। একটি করে উইকেট নেন সালমা খাতুন, নাহিদা আক্তার ও রিতু মনি।
৫০ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার শামিমা সুলতানা ও মুর্শিদা খাতুন। উদ্বোধনী জুটিতে মাত্র ৫ ওভারেই আসে ৩৮ রান। শামিম ১৯ বলে ১৮ এবং মুর্শিদা ১৪ রান করে আউট হন। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ৩ ও ফারজানা হক পিঙ্কি ৭ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। মালয়েশিয়ার পক্ষে নুর আরিয়ানা নাতস্যা ১৪ রানে ২ উইকেট নেন।

পাঁচ দলের বাছাইপর্ব থেকে কেবল পয়েন্ট টেবিলের শীর্ষ দল খেলবে কমনওয়েলথ গেমসের মূল পর্বে। আগামী জুলাই-আগস্টে ইংল্যান্ডের বার্মিংহামে হবে আট দলের মূল পর্ব। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে বাকি সাত দল। ২০২১ সালের ১লা এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি মূল পর্বে জায়গা পেয়েছে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয় দলের পাঁচটি হলো ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা। আর ওয়েস্ট ইন্ডিজের জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে বারবাডোজ।

কমনওয়েলথ গেমসের ২২তম আসর শুরু আগামী ২৮শে জুলাই। দ্বিতীয়বারের মতো ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে, তবে মেয়েদের প্রথম।

কমনওয়েলথ গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভারের ক্রিকেটে সেবার স্বর্ণ জেতে দক্ষিণ আফ্রিকা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর