× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের গবেষণা /মাস্ক পরলে সুদর্শন হয়ে ওঠে মানুষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২২, বুধবার, ৫:০০ অপরাহ্ন

মাস্ক পরলে মানুষকে আরও আকর্ষণীয় দেখায় বলে এক গবেষণায় উঠে এসেছে। গবেষণাটি করেছে বৃটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়। এতে জানা গেছে, মুখে মাস্ক পরলে একজন মানুষ আরও সুদর্শন হয়ে ওঠেন। যদিও কোভিডের প্রথম দিকে মাস্ক পরা অনেকের কাছেই একটা ঝামেলার বিষয় হয়ে উঠেছিল। তবে দু বছর পর এখন বদলেছে মানুষের দৃষ্টিভঙ্গি। এরমধ্যে ফ্যাশন ইন্ড্রাস্ট্রিও মাস্কের বাজার ধরতে নানা ধরনের মাস্ক তৈরি করেছে। সব মিলিয়ে মাস্ক এখন মানুষকে সুরক্ষা দেয়ার পাশাপাশি আকর্ষণীয় করে তুলতেও সাহায্য করছে। এ খবর দিয়েছে বৃটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের রিডার ও মাস্ক বিশেষজ্ঞ মাইকেল লুইস গবেষণায় দেখতে পেয়েছেন, মুখের নি¤œভাগে মাস্ক পরলে নারী-পুরুষনির্বিশেষে আরও সুন্দর হয়ে ওঠেন। মূলত রোগ ও অসুস্থতা নিয়ে মাস্ক সম্পর্কে মানুষের মধ্যে থাকা নেতিবাচক ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না, সেটা দেখার জন্যই এ গবেষণা করা হয়েছে। মহামারিকালে গোটা বিশ্বের মানুষ এখন নিজেদের সুরক্ষার জন্য হলেও মুখে মাস্ক ব্যবহার করছেন। মাইকেল লুইস বলেন, আমরা পরীক্ষা করতে চেয়েছিলাম যে মাস্ক সর্বব্যাপী হয়ে ওঠার পর থেকে এ ধারণার কোনো পরিবর্তন হয়েছে কি না। মাস্কের প্রকারভেদের কোনো প্রভাব রয়েছে কি না, সেটা বুঝতে চেয়েছিলাম।
গবেষণায় দেখা গেছে, নীল রঙের মাস্ক পরলে একজন মানুষকে সবচেয়ে সুদর্শন ও আকর্ষণীয় দেখায়। সম্ভবত স্বাস্থ্যকর্মীরা নীল রঙের মাস্ক পরায় এমনটা হয়েছে বলে মনে করেন লুইস। এছাড়া মাস্ক আমাদের চিন্তার ধরনও বদলে দিয়েছেন। আগে মানুষ মাস্ক পরলে তাকে অসুস্থ মনে করা হতো। এখন আর কেউ তা মনে করেন না।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md.Zahidul islam
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ১২:৫০

Doing the right research..

Md Emdadul Haque
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ১০:৪৮

আমাদের মহান সৃষ্টি কর্তা আল্লাহ রাব্বুল আলামীন মানবকূলের সৌন্দর্য ও নিরাপত্তার লক্ষে নারীদেরকে পর্দা করতে বলেছেন। আল্লাহর সকল বিধান মেনে চলা এবং বাস্তবায়নের চেষ্টা করাই মানুষের একমাত্র লক্ষ্য হওয়া উচিত।

Kazi
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ৪:১১

শুধু করোনা ভাইরাস এর জন্য নয়, ধুলো বালি, ধোঁয়া ও বাতাসে ছাই থেকে রক্ষা পেতে ও মানুষ আগে মাস্ক পড়ত। ধুলো, বালি, ধোঁয়া ও উড়ন্ত ছাই সর্দি কাশি রোগের কারণ । এখন সেই মাস্ক করোনা রোধে উপকারী।

অন্যান্য খবর