× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

শূন্য থেকে শুরু করতে চান বাংলাদেশের নতুন কোচ

খেলা

স্পোর্টস রিপোর্টার
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

নতুন স্প্যানিয়ার্ড কোচ হাভিয়ের কাবরেরা সঙ্গে বাংলাদেশের চুক্তিটা খুব স্বল্প সময়ের- চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গুরুত্বপূর্ণ অ্যাসাইনমেন্ট জুনে এশিয়ান কাপ বাছাই। করোনার জন্য নিরপেক্ষ ভেন্যুতে হবে এই বাছাই। চার দলের একটি গ্রুপে পড়বে বাংলাদেশ। তিন ম্যাচে গ্রুপের রানার্সআপ হতে পারলেও ১৯৮০ সালের পর আবার এশিয়া কাপ খেলতে পারবেন জামাল-তপুরা। বাংলাদেশ এশিয়া কাপ খেলার স্বপ্ন দেখতে পারে কি না কাল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এমন প্রশ্নের জবাবে নতুন কোচ কাবরেরা বলেন, আমি স্টেপ বাই স্টেপ আগাতে চাই। আগে খেলোয়াড়দের দেখতে চাই, মার্চে ফিফা উইন্ডো আছে। এরপর এশিয়ান কাপ বাছাই নিয়ে ভাববো।
তবে অবশ্যই এশিয়া কাপে আমরা অত্যন্ত প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে যাবো।’
জেমি ডে দুই বছর বাংলাদেশ ফুটবল দলের দায়িত্বে ছিলেন। আবাহনী, বসুন্ধরা কিংসে কাজ করা দুই কোচ মারিও লামোস এবং অস্কার ব্রুজনও ছিলেন জাতীয় দলে। তারা কেউ বাংলাদেশ দলকে সাফল্য এনে দিতে পারেননি। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ আছে ১৮৬ নম্বরে। এই এক বছরে ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি চান হাভিয়ের কাবরেরা। তিনি বলেন, এক বছর কোথায় থাকবো সেটা এখনই বলা যাচ্ছে না। তবে অবশ্যই র‌্যাঙ্কিংয়ে উন্নতি আমাদের লক্ষ্য।’ বাফুফে সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এই কোচের উপর ভরসা করতে চান। তিনি বলেন, ‘আপনাদের মতো আমরা সবাই জাতীয় দলের সাফল্য চাই। সামপ্রতিক সময়ে খুব কাছাকাছি গিয়ে আমরা ব্যর্থ হয়েছি। আশা করবো, কোচ সেই বিষয়গুলো নিয়ে কাজ করবে। আমরা তাকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবো।’
৩রা ফেব্রুয়ারি শুরু প্রিমিয়ার ফুটবল লীগ। লীগ শুরু হওয়ার আগেই কাবরেরা বিভিন্ন ক্লাবে যাবেন। লীগ শুরু হলে ভেন্যুতে ভেন্যুতে ঘুরে খেলা দেখবেন। বাংলাদেশে আসার আগে জাতীয় দলের কিছু ম্যাচের ভিডিও এবং সর্বশেষ দুই টুর্নামেন্টের কয়েকটি ম্যাচ দেখেছেন। সেগুলো নিয়ে তার পর্যবেক্ষণ, ‘খেলার মান ও খেলোয়াড়দের পছন্দ হয়েছে। এখন সামনে থেকে কাজ করবো।’ হাভিয়ের কাবরেরার সহকারী কারা হবেন সেটি এখনো ঠিক করেনি ফেডারেশন। তার সঙ্গে আলোচনা করে কিছু দিনের মধ্যেই চূড়ান্ত করবে।
বাংলাদেশের দায়িত্ব নিতে গত শনিবার ঢাকায় পৌঁছান ৩৭ বছর বয়সী কাবরেরা। সোমবার তিনি দেখা করেন বাফুফে সভাপতির সঙ্গে। সেখানে আলাপ আলোচনা চূড়ান্ত হওয়ার পর গতকাল বাফুফের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সারেন তিনি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর