× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

মোমেনকে ব্লিনকেন-এর চিঠি /আগামী দিনে বিস্তৃত আলোচনার আগ্রহ ব্যক্ত

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুুল মোমেনকে লেখা এক বিশেষ চিঠিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে ব্লিনকেন দ্বিপক্ষীয় সম্পর্ককে সুসংহত করতে আগামী দিনে আরও আলোচনার আগ্রহ ব্যক্ত করেছেন। মন্ত্রী মোমেন বুধবার সন্ধ্যায় মানবজমিন-এর সঙ্গে আলাপে জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তাকে বিশেষ এক চিঠি লিখেছেন। বুধবার তিনি তা হাতে পেয়েছেন। ‘স্পেশাল গ্রিটিংস’ বা শুভেচ্ছাজ্ঞাপন বিষয়ক বিশেষ ওই চিঠিতে ব্লিনকেন মন্ত্রীপত্নীসহ তার পরিবারকেও নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। এক প্রশ্নের জবাবে মন্ত্রী মোমেন বলেন, “অল্প কথার ওই বিশেষ চিঠিতে ব্লিনকেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বিদ্যমান সম্পর্কের কথা উল্লেখ করেছেন এবং তিনি এটাকে আরও সুসংহত করতে আগামী দিনে বিস্তৃত আলোচনার আগ্রহ ব্যক্ত করেছেন।”
র‌্যাবসহ বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর ইতিবাচক কার্যক্রমের ফিরিস্তি তুলে ধরে নিষেধাজ্ঞা পুনর্বিবেচনার অনুরোধ জানিয়ে গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেনকে চিঠি লিখেছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। ওই চিঠির জবাবের অপেক্ষায় রয়েছে ঢাকা। গত সপ্তাহে গণমাধ্যমের সঙ্গে আলাপে সেই অপেক্ষার কথা জানিয়েছিলেন মন্ত্রী মোমেন। ব্লিনকেনের ওই বিশেষ চিঠি সেই চিঠির জবাব কি-না? জানতে চাইলে মোমেন বলেন, “না, ঠিক তা না।
আমি আমার চিঠিতে অনেক বিষয়ের উল্লেখ করেছিলাম। সেই চিঠির জবাবে হয়তো ব্লিনকেন বিস্তারিত লিখবেন আমাকে। বুধবার বিকালে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারের বিদায়ী সাক্ষাতের কাছাকাছি সময়ে মন্ত্রী ব্লিনকেনের চিঠিটি হাতে পেয়েছি। এটাকে ‘স্পেশাল গ্রিটিংস’ বলতে পারেন।” উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের শুভেচ্ছা জানানোর বিষয়ে মন্ত্রণালয় একটি সংবাদ বিজ্ঞপ্তিতেও প্রচার করেছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Nurun Nabi
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৮:৩৩

Hon. Foreign Minister, Please do not join any USA, India or China crisis. We will appriciate neutrality.

অন্যান্য খবর