× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

স্বীকৃতি দিতে মুসলিম দেশগুলোর প্রতি তালেবানদের আহ্বান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ২০, ২০২২, বৃহস্পতিবার, ১:৪৯ অপরাহ্ন

মুসলিম দেশগুলোর প্রতি আফগানিস্তানে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন আফগান সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ। গত ১৫ই আগস্ট তারা নির্বাচিত সরকারকে হটিয়ে দিয়ে ক্ষমতা দখল করেন। এর সঙ্গে সঙ্গে আফগানিস্তানকে দেয়া সব বৈদেশিক সহায়তা বন্ধ করে দেয় পশ্চিমা দেশগুলো। একই সঙ্গে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে জমা থাকা তাদের অর্থও জব্দ করে যুক্তরাষ্ট্র। ফলে বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়েছে। এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তালেবানরা ক্ষমতায় গিয়ে কিভাবে স্বাধীনতাকে বিধিনিষেধের জালে আটকে ফেলছে, বেশির ভাগ দেশই তা পর্যবেক্ষণ করছে। এ অবস্থায় বুধবার রাজধানী কাবুলে এক কনফারেন্সে দেশের অর্থনীতির ভয়াবহতা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ।
তিনি বলেন, মুসলিম দেশগুলোর প্রতি আমি আমাদেরকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানাচ্ছি। আনুষ্ঠানিকভাবে আমাদের স্বীকৃতি দিন। তাহলেই আমরা দ্রুত উন্নয়ন করতে সক্ষম হবো। আমরা এই স্বীকৃতি কর্মকর্তাদের জন্য চাইছি না। আমরা স্বীকৃতি চাই আমাদের জনগণের জন্য। এ সময় তিনি উল্লেখ করেন, শান্তি ও নিরাপত্তার প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে তালেবানরা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Riaz Ahmed
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৪:৫৭

Salar jonggi...

তারেক
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৪:৫০

আপনি মুসলিম দেশগুলো বলতে কাদেরকে বুঝি য়েছেন আমাদের বোধগম্য নয় কারণ যারা বর্তমানে মুসলিম দেশের নামধারী সরকার তারা কি আদৌ কেউ মুসলিম আছে থাকলে তারা কবে আপনাদের কে সমর্থন দিয়ে আপনাদের সাথে কূটনৈতিক সম্পর্ক চালু করতেন আফসোস যে বর্তমান মুসলিম দেশের কোন সরকারই সঠিমুসলিম নয় তারা সবাই অমুসলিমদের দালাল(মুনাফেক) আর যে কজন কতিপয় ধর্মভীরু মুসলমান রাষ্ট্র ক্ষমতায় আছেন তাদের হাত-পা এমনভাবে বাঁধা যে তাদের আপনাদেরকে সাহায্য করার কোনো সুযোগ নেই তাহলে মুসলিম নামধারি মুনাফেক এবং মুসলিম অপছন্দ কারি রাস্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে তাই বাধ্য হয়ে তাদের কোন কিছুই করার নেই।

ar
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৫:১৭

Taleban

Munir Hossain
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৩:৩০

মুসলিম দেশ বলতে যদি আরবের দেশ গুলোকে বুজানো হয় তাহলে আমি বলবো লাভ নাই কারন এই দেশ গুলো এখন পশ্চিমাদের দালাল

sdd
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৪:২১

তালিবান জিহাদি-জঙ্গিদের যারাই স্বীকৃতি দেবে তারাই জিহাদি-জঙ্গিপনার পৃষ্ঠপোষক হিসেবে সভ্য বিশ্বে চিহ্নিত ও স্বীকৃত হবে।

অন্যান্য খবর