× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

অস্কারের রিমাইন্ডার লিস্টে ‘দ্য গ্রেভ’

বিনোদন

স্টাফ রিপোর্টার
২৩ জানুয়ারি ২০২২, রবিবার

৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) রিমাইন্ডার লিস্টে জায়গা পেয়েছে নাট্যজন গাজী রাকায়েত অভিনীত ও প্রথম নির্মিত ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’ সিনেমা। একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি সিনেমার নাম ঘোষণা করেছে। সেখানে বাংলাদেশের এ সিনেমা অস্কারের সাধারণ বিভাগে ১৪টা ক্যাটাগরির জন্য প্রাথমিকভাবে মনোনয়ন পেলো। নির্মাতা গাজী রাকায়েতের ইংরেজি ভাষার ‘দ্য গ্রেভ’ সিনেমাটি এবার অস্কারে সাধারণ বিভাগে প্রতিযোগিতা করছে। প্রথমবারের মতো বাংলাদেশের কোনো সিনেমা এ বিভাগে প্রতিযোগিতা করছে বলে জানিয়েছেন সিনেমাটির নির্মাতা গাজী রাকায়েত। গাজী তিনি আরও জানান, ভোটাভুটির মাধ্যমে রিমাইন্ডার লিস্টের ২৭৬টি সিনেমা থেকে প্রায় ১২০টি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে। সারা বিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার রয়েছেন। যারা সর্বাধিক ভোট পাবে, তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে।
সিনেমাটিতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, মামুনুর রশীদ, আশিউল ইসলাম, গাজী আমাতুন নূর, এ কে আজাদ সেতু, দ্বীপান্বিতা মার্টিন, মৌসুমী হামিদ, সুষমা সরকার, দিলারা জামান, এস এম মহসিন, শামীমা তুষ্টি ও কাজী আনিসুল হক বরুণ। সরকারি অনুদানের এ সিনেমাটি পরিচালনার পাশাপাশি এর কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য করেছেন নির্মাতা নিজেই। ২০২০ সালের ডিসেম্বরে বাংলাদেশে সিনেমাটি মুক্তি পায় ‘গোর’ নামে। চলতি বছরের ২৭শে মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেয়া হবে পুরস্কারগুলো।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর