× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২১ মে ২০২২, শনিবার , ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ শওয়াল ১৪৪৩ হিঃ

রাস্তা মাটি দিয়ে ভরাট করলো শিক্ষার্থীরা

বাংলারজমিন

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২২, রবিবার

শেরপুরের কাফুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আসা-যাওয়ার মাটির রাস্তাটি শিক্ষার্থীদের নিজ উদ্যোগে মাটি দিয়ে ভরাট করতে দেখা গেছে। জানা  গেছে, বগুড়া জেলার শেরপুর উপজেলার ২নং মডেল গাড়িদহ ইউনিয়নের রণবীরবালা-কাফুরা পশ্চিম পাড়া গ্রামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান না থাকায় ১৯৬৮ সালে এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী মরহুম মোহাম্মদ আলী টেনু, আব্দুল কাদের, জসিম উদ্দিন এবং আব্দুল জলিল মুন্সী সহ অনেকে মিলে মাত্র ৪৪ শতক জমিতে কাফুরা রেজি: প্রাথমিক বিদ্যালয় নামের স্কুলটি প্রতিষ্ঠা করেন। দীর্ঘদিন পর বিদ্যালয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তালিকাভুক্ত হয়। বর্তমানে বিদ্যালয়টিতে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় তিনশ’র অধিক। স্কুলটিতে ৪জন শিক্ষক দিয়ে অত্যন্ত সুন্দরভাবে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। বিদ্যালয়ের দক্ষিণ-পশ্চিমে রণবীরবালা-কাফুরা গ্রামের শিক্ষার্থীদের চলাচলের কোনো রাস্তা না থাকায় অতিবৃষ্টি বর্ষায় কাঁদা-পানিতে হাবুডুবু খেয়ে যাতায়াত করতে হয় শিশুদের। এজন্য গ্রামের অভিভাবক আর শিক্ষকদের অনুরোধে কাফুরা গ্রামের মৃত. অছিম উদ্দিন আকন্দের পুত্র আজম আলী আকন্দের নিজস্ব জমি রাস্তার জন্য দাবি করেন গ্রামবাসী।
জমির মালিক আজম আলী জনস্বার্থে জেলা প্রশাসকের পক্ষে গাড়িদহ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান বরাবরে রেজিস্ট্রি করে দেন।
এরপর ওই জমিতে স্কুলের ছাত্র-ছাত্রীরা তাদের অভিভাবকদের নিয়ে স্ব-উদ্যোগে গত বৃহস্পতিবার মাটি দিয়ে সংস্কার কাজ করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন, কাফুরা জামে মসজিদের সভাপতি মো. মিজানুর রহমান, কাফুরা প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. ফারুক হোসেন, প্রধান শিক্ষক এসএম আলমগীর হোসেন, জমিদাতা মো. আজম আলী আকন্দ, মো. মোজাহেদুল ইসলাম, ৯নং ইউপি সদস্য আবুল কালাম আজাদ প্রমুখ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর